রাজনীতি

এরশাদ বিদেশ থাকলেও জাপার চেয়ারম্যান জি এম কাদের

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে এবং চিকিৎসাধীন অবস্থায় বিদেশে থাকাকালীন সময়ে পার্টির বর্তমান কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

Advertisement

পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ১৬ জানুয়ারি (বুধবার) এ নিয়োগ প্রদান করেছেন। যা ইতোমধ্যেই কার্যকর হয়েছে।

এর আগে গত ১ জানুয়ারি (মঙ্গলবার) এরশাদের অনুপস্থিতিতে জি এম কাদেরকে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন মর্মে নির্দেশ জারি করা হয়। সেখানে বলা হয়, ‘আমি (এরশাদ) জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে পার্টির সর্বস্তরের নেতাকর্মী-সমর্থকদের জ্ঞাতার্থে জানিয়ে রাখছি যে, আমার অবর্তমানে পার্টির বর্তমান কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের) জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’

এবার নতুন করে চিকিৎসাধীন অবস্থায় এরশাদ বিদেশে থাকাকালীন সময়ে পার্টির বর্তমান কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন মর্মে আবারও নির্দেশনা জারি করা হলো।

Advertisement

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে বিরোধী দলীয় নেতা করে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়। একই সঙ্গে প্রজ্ঞাপনে জিএম কাদেরকে সংসদীয় বিরোধী দলের উপনেতা হিসেবে উল্লেখ করা হয়েছে।

এমইউএইচ/আরএস/এমএস