রাজনীতি

দু’দিনে ১০৫৭, তৃতীয় দিন ফরম বিক্রি শুরু আ.লীগের

একাদশ জতীয় সংসদ নির্বাচ‌নে সংর‌ক্ষিত নারী আসনে আজ বৃহস্প‌তিবার তৃতীয় দি‌নের মতো ম‌নোনয়নপত্র বি‌ক্রি শুরু হ‌য়ে‌ছে। সকাল সা‌ড়ে ১০টায় ধানম‌ন্ডির আওয়ামী লীগ সভাপ‌তির কার্যাল‌য়ে ম‌নোনয়নপত্র বি‌ক্রির কার্যক্রম শুরু হয়। ত‌বে আজ কেউ ফরম বি‌ক্রি কার্যক্র‌মের উদ্বোধন ক‌রেন‌নি।

Advertisement

এর আগে দুদিনে দলটির মোট ১০৫৭টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। মঙ্গলবার (১৫ জানুয়ারি) ফরম বিক্রি শুরু করে দলটি।

আওয়ামী লীগের কার্যালয়ে ঘুরে দেখা যায়, সা‌বেক ছাত্রনেতারা ফরম বি‌ক্রি কা‌জের স‌ঙ্গে জ‌ড়িত। তারা সকাল সা‌ড়ে ১০টা থে‌কে এ কাজ শুরু ক‌রেন। ফরমের মূল্য বাবদ প্র‌তিজ‌নের কাছ থে‌কে নেয়া হচ্ছে ৩০ হাজার টাকা। তবে আজ বৃহস্প‌তিবার ভিড় নেই বললেই চ‌লে।

ঢাকা, রাজশাহী, ব‌রিশাল ও ময়মনসিংহ বিভাগের ফরম সভাপতি কার্যালয়ের পুরাতন ভব‌নে এবং চট্টগ্রাম, রংপুর, খুলনা ও সি‌লেট বিভা‌গের ফরম নতুন ভব‌নে বিতরণ করা হ‌চ্ছে। উভয় ভব‌নে ফরম জমাও নেয়া হ‌চ্ছে।

Advertisement

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের জন্য দ্বিতীয় দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয় ৪৩৪টি। প্রথম দিনে বিক্রি হয়েছিল ৬২৩টি ফরম। সব মিলে দু’দিনে দলটির মোট ১০৫৭টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

এফএইচএস/এসআর/পিআর

Advertisement