আইন-আদালত

‘শরীরচর্চায় মন ভালো থাকে, ভালো ওকালতিও করা যায়’

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ইমান আলী বলেছেন, খেলাধুলার মাধ্যমে নিয়মিত শরীরচর্চা করলে মন ভালো থাকে। আর মন ভালো থাকলে, ভালো আইনচর্চাও করা যায়, ভালো ওকালতিও করা যায়।

Advertisement

বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিচারপতি ইমান আলী বলেন, প্রত্যেকটি মানুষের শরীরচর্চা করা প্রয়োজন। এই কারণে শরীর যদি ভালো না থাকে তাহলে কাজ করতে পারবেন না। শরীরচর্চা করলে মন ভালো থাকে। আর মন ভালো থাকলে একজন আইনজীবী ভালো আইনচর্চাও করতে পারবেন। আর ভালো আইনচর্চা করতে পারলে পরিবারের জন্য ভালো কামাই হবে। সবাই খুশি থাকবে।

তিনি বলেন, কাজের ব্যস্ততায় সময় নেই বলে যারা শরীরচর্চা করেন না; আমি মনে করি তারা সঠিক করেন না। কাজের ব্যস্ততায় যদি শরীরচর্চা না করেন তাহলে মন-মেজাজ হবে খিটখিটে। ফলে ভালো আইনচর্চাও হবে না।

Advertisement

এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, আমাদের আইনজীবীরা পেশাগত কাজে ব্যস্ত থাকলেও তারা খেলাধুলাও করেন। যারা ভালো খেলেন, তারা ভালো প্র্যাকটিসও করেন।

তিনি বলেন, যারা ভালো খেলেন তারা ভালো বলেন ও ভালো ওকালতিও করেন। কাজেই আমাদের আইনজীবী বন্ধুরা কোনো কাজেই পিছিয়ে নেই। খেলাধুলা করলে মানুষ কিন্তু বুড়া হয় না। তার প্রমাণ আমাদের মধ্যে অনেকেই আছেন। যারা খেলাধুলা করে শরীর-স্বাস্থ্য ঠিক রেখেছেন।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ হাইকোর্ট বিভাগের বিচারপতি, সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মাসব্যাপী এ খেলাধুলার আয়োজন করা হয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির স্পোর্টস সাব কমিটির আহ্বায়ক ড. গোলাম রহমান ভূঁইয়া জানান, এবারের খেলায়, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, দাবাসহ বিভিন্ন ধরনের খেলাধুলা অনুষ্ঠিত হবে।

Advertisement

এফএইচ/বিএ