রাজনীতি

আমানুল্লাহ কবীরের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক

প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Advertisement

বুধবার এক শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে মরহুম আমানুল্লাহ কবীরের ভূমিকা ছিল প্রশংসনীয়। স্বাধীন সাংবাদিকতার অন্যতম পথিকৃত মরহুম আমানুল্লাহ কবীর বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মহান ব্রতকে সামনে রেখে যেভাবে নিরলস কাজ করেছেন, সেটি তার সতীর্থ সাংবাদিকরা চিরদিন শ্রদ্ধার সঙ্গেই মনে রাখবেন বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে তিনি (আমানুল্লাহ কবীর) বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের মতো একটি স্বনামধন্য অনলাইন নিউজ পোর্টালের মানোন্নয়নে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে সুধীজনের প্রশংসা অর্জন করেছিলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি হিসেবেও সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনের পাশাপাশি এরশাদের সামরিক শাসনবিরোধী আন্দোলনেও পেশাজীবীদের মধ্যে নেতৃত্বের কাতারে ছিলেন।

তিনি বলেন, সাংবাদিকদের রুটি-রুজির আন্দোলনের অন্যতম পুরোধা আমানুল্লাহ কবীর দেশের বিভিন্ন বাংলা ও ইংরেজি দৈনিকে গুরুত্বপূর্ণ পদে থেকে যোগ্য সাংবাদিকতার স্বাক্ষর রেখেছেন। তার লেখনি ছিল সবসময়ই সত্য ও ন্যায়ের পক্ষে। তার সততা, নিষ্ঠা ও কর্তব্যবোধ ছিল সর্বজনস্বীকৃত এবং প্রশ্নাতীত। সাংবাদিকতা জগতে তার অবদান নিঃসন্দেহে অনস্বীকার্য। গণমাধ্যমের স্বাধীনতা হরণের এই দুঃসময়ে তার মৃত্যু গণতন্ত্রকামী মানুষের হৃদয়ে গভীর বেদনার সৃষ্টি করেছে। তার শূন্যতা সহজে পূরণ হবার নয়। পরম করুণাময় আল্লাহর দরবারে মোনাজাত করি তিনি যেন মরহুম আমানুল্লাহ কবীরকে বেহেস্ত নসিব করেন।

Advertisement

শোকবার্তায় বিএনপি মহাসচিব মরহুম আমানুল্লাহ কবীরের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

উল্লেখ্য, প্রবীণ সাংবাদিক বিডিনিউজ২৪.কমের জ্যেষ্ঠ সম্পাদক আমানুল্লাহ কবীর মঙ্গলবার (১৫ জানুয়ারি) দিবাগত রাত ১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতায় ভুগছিলেন।

আমানুল্লাহ কবীর ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন। সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে তিনি দৈনিক আমার দেশ ও দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক, ইংরেজি দ্য ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। এর আগে এস এম আলীর সম্পাদনায় প্রকাশিত ইংরেজি দ্য ডেইলি স্টারের শুরুর দিকে বার্তা সম্পাদকও ছিলেন তিনি। সর্বশেষ ২০১৩ সালের সেপ্টেম্বরে বিডিনিউজ২৪.কমে যোগ দেন।

কেএইচ/এমএমজেড/জেআইএম

Advertisement