আন্তর্জাতিক

কেনিয়ায় হোটেলে আটকা পড়েছেন বেসামরিক নাগরিকরা

কেনিয়ার রাজধানী নাইরোবির একটি বিলাসবহুল হোটেলে হামলা এখনও চলছে। জঙ্গিরা ওই হোটেলে হামলা চালালে কমপক্ষে ১৫ জন নিহত হয়। এখনও পর্যন্ত হোটেলটিতে বেশ কয়েকজন বেসামরিক নাগরিক আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

মঙ্গলবার ওয়েস্টল্যান্ডস জেলার একটি ভবনে হামলা চালায় বন্দুকধারীরা। ওই ভবনটি দুসিটডি২ হোটেল এবং বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে। জঙ্গিদের হামলায় ১৫ জন প্রাণ হারিয়েছে।

বুধবার সকালেও গোলাগুলি এবং বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। নিরাপত্তা অভিযান এখনও চলছে। অনেক বেসামরিক নাগরিক তাদের স্বজনদের ক্ষুদেবার্তা পাঠিয়ে চিকিৎসা সহায়তা চেয়েছে।

সোমালিয়াভিত্তিক আল শাবাব জঙ্গি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করে নিয়েছে। পুলিশ সূত্র জানিয়েছে, নিহতদের মধ্যে একজন ব্রিটিশ নাগরিক। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, নিহতদের মধ্যে একজন মার্কিন নাগরিক। হামলাকারীদের ভাগ্যে কি ঘটেছে তা এখনও পরিস্কার নয়।

Advertisement

বন্দুকধারীরা হোটেলের লবিতে ঢোকার আগে কার পার্কিংয়ে রাখা গাড়িতে হামলা চালায়। এক হামলাকারী আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা হোটেল প্রাঙ্গণে প্রবেশ করে সেখানে থাকা লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হোটেলের পাশের ভবনের এক নারী রয়টার্সকে বলেন, আমি গোলাগুলির শব্দ শুনতে পেয়েছি। সে সময় লোকজন ভয়ে দৌঁড়ে পালাচ্ছিল। অনেকেই জীবন বাঁচাতে ব্যাংকের ভেতরে আশ্রয় নিয়েছে।

নিরাপত্তা ক্যামেরার ফুটেজে দেখা গেছে, কমপক্ষে চার ভারী অস্ত্রধারী হেঁটে এসে গোলাগুলি শুরু করে। এই হামলার কয়েকদিন আগেই তারা ওই ভবনটিতে ঘুরে গেছে।

টিটিএন/এমকেএইচ

Advertisement