রাজনীতি

সংরক্ষিত নারী আসনে জাপার ফরম বিক্রি শুরুতে বিলম্ব 

নির্ধারিত সময়ের প্রায় ২ ঘণ্টা পর সংরক্ষিত নারী আসনে জাতীয় পার্টির (জাপা) মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। বুধবার সকাল ১০টায় ফরম বিক্রির কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও দুপুর ১২টায় জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। 

Advertisement

ফরম বিক্রির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। এসময় দলের অন্যান্য নেতারাও উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) পার্টির পক্ষ থেকে জানানো হয় বুধবার সকাল ১০টায় এ কার্যক্রম শুরু হবে।

একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টির মনোনীত সংরক্ষিত নারী আসনে চারজনকে গত ৯ জানুয়ারী মনোনয়ন দিয়েছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। কিন্তু আজ বুধবার আবার ওই পদেই দলীয় মনোনয়ন ফরম বিক্রির উদ্যোগ নিয়েছে দলটি।

Advertisement

ফরম বিক্রির আনুষ্ঠানিক উদ্বোধন করে জাপা মহাসচিব বলেন, ‘সংসদে আমরা বিরোধীদলের ভূমিকায় থাকব। তীর্যক ভাষায় দেশের মানুষের কথা তুলে ধরব। সংসদে গণমানুষের কথা তুলে ধরা হবে। শক্ত বিরোধীদলের ভূমিকা পালন করব আমরা।’ আগের চারজনকে মনোনয়ন দেয়ার বিষয়ে জানতে চাইলে রাঙ্গা বলেন, ‘চেয়ারম্যান চিঠি স্পিকারকে দিয়েছেন। পরে আবার উইথড্র (প্রত্যাহার) করেছেন। সংবিধান অনুযায়ী মনোনয়ন জমা দিতে হবে নির্বাচন কমিশনে। পদ্ধতিগত সমস্যা ছিল, তাই নতুন করে ফরম বিক্রি শুরু হয়েছে।’ দুপুর ১২টা পর্যন্ত পাঁচজন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে তিনি জানান। 

জাপা সূত্র জানিয়েছে, মনোনয়ন ফরম উত্তোলন করা যাবে আগামী ২২ জানুয়ারি পর্যন্ত। আর প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে। ১০ হাজার টাকা দলীয় ফান্ডে জমা দিয়ে সংগ্রহ করা যাচ্ছে মনোনয়ন ফরম।

এর আগে গত ৯ জানুয়ারি সংরক্ষিত নারী আসনে চারজনকে মনোনয়ন দেয় জাপা। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ স্বাক্ষরিত ওই মনোনয়নপত্রটি পাঠানো হয় জাতীয় সংসদের স্পিকারের কাছে। জাপার মনোনীতরা হচ্ছেন পারভীন ওসমান (নারায়ণগঞ্জ), ডা. শাহীনা আক্তার (কুঁড়িগ্রাম), নাজমা আখতার (ফেনী) ও মনিকা আলম (ঝিনাইদহ)। তবে পদ্ধতিগত ক্রুটি দেখিয়ে দলটি পরে আবারও মনোনয়ন ফরম বিক্রির সিদ্ধান্ত নেয়। 

এমইউএইচ/এসআর/এমকেএইচ

Advertisement