আন্তর্জাতিক

কলকাতায় বিজেপির রথযাত্রা আটকে দিল সুপ্রিম কোর্ট

ভারতের পশ্চিমবঙ্গে রথযাত্রা করা নিয়ে বড় ধরনের ধাক্কা খেল দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকার রাজ্যে বিজেপিকে রথযাত্রার অনুমতি না দেয়ায় সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি।

Advertisement

কিন্তু মঙ্গলবার সুপ্রিমকোর্ট জানিয়ে দিয়েছে, বিজেপির রথযাত্রা নিয়ে রাজ্য সরকারের উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। সুতরাং রাজ্য সরকারের অনুমতি নিয়েই রথযাত্রা করতে হবে। একই সঙ্গে বিজেপি রথযাত্রা ও সমাবেশের অনুমতি দিতে রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট। আরও পড়ুন : নারীর নগ্ন ছবি প্রকাশ, সিঙ্গাপুরে বাংলাদেশির কারাদণ্ড 

রথযাত্রার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে রাজ্য বিজেপির দায়েরকৃত পিটিশনের শুনানি হয়েছে মঙ্গলবার। চলতি বছরের রাজ্যের সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যের প্রায় ৪২টি আসনে বিজেপি এই রথযাত্রা করতে চেয়েছিল। কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রথ যাত্রার অনুমতি পেতে দেশটির শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য বিজেপি।

স্থানীয় প্রশাসন রথ যাত্রার অনুমতি দিতে অপরাগতা প্রকাশ করে বলেছে, এই রথযাত্রা রাজ্যে সাম্প্রদায়িক সংঘাত উসকে দিতে পারে।

Advertisement

আরও পড়ুন : থাইল্যান্ডে সেই ‘সেক্স কোচের’ বিচার শুরু 

এদিকে, সুপ্রিম কোর্টে রথ যাত্রার অনুমতি চেয়ে করা আবেদন আটকে যাওয়ার পর বুধবার কেন্দ্রীয় প্রতিনিধিদের উপস্থিতিতে রাজ্যে জরুরি বৈঠক হবে বলে জানিয়েছেন কলকাতার বিজেপি নেতা রাহুল সিংহ।

বিজেপির নেতা জয়প্রকাশ মজুমদার বলেছেন, রথ যাত্রা আপাতত আটকে গেলেও আমাদের রাজনৈতিক যাত্রা কোনোভাবে বন্ধ করা যাবে না।

সূত্র : এনডিটিভি।

Advertisement

এসআইএস/এমকেএইচ