প্রবাস

দেশের মিডিয়াতে গুরুত্ব পেয়েছেন প্রবাসীরা

একটা সময় ছিল বাংলাদেশিরা শুধুমাত্র শ্রমিক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমাতেন। সে চিত্র এখন পাল্টেছে, চাকরিজীবী ও ব্যবসায়ীদের পাশাপাশি প্রবাসে সাংবাদিকতার চাহিদাও দিনে দিনে বেড়ে চলেছে। প্রায় এক কোটির অধিক বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে সুনামের সঙ্গে বিভিন্ন পেশায় কাজ করে চলেছেন।

Advertisement

দেশের অর্থনীতির যেসব খাত নিয়ে আমরা গর্ব করতে পারি, তার একটি হচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। দেশের প্রতি টান ও ভালোবাসা সবারই থাকে। কিন্তু প্রবাসীরা সেই টান-ভালোবাসা, পরিবার-পরিজনের মায়া ত্যাগ করে পাড়ি দিচ্ছেন সারা বিশ্বে।

সুখ দুঃখ, হাসি-কান্না, সমস্যা ও সম্ভাবনার কথা জাতির সামনে তুলে ধরতে প্রবাসী সাংবাদিকদের অবদান অনস্বীকার্য। একটা সময় প্রবাসীদের কথা জাতীয় মিডিয়ায় তেমন ঠাঁই পেত না। কিন্তু বর্তমানে প্রবাসীদের সংবাদ ফলাওভাবে প্রকাশ করা হয়। দেশের মেইনস্ট্রিম মিডিয়াগুলো এখন প্রবাসীদের কথা বেশ গুরুত্ব সহকারে প্রচার করছে।

প্রবাসে যেসব সংবাদকর্মী নিরলসভাবে কাজ করছে তার ভেতর গোলাম মাওলা হাজারী অন্যতম। জীবন বাজি রেখে সংবাদ সংগ্রহ করে বেশ আলোচনায় এসেছেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। ইতোমধ্যে তিনি প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি যুদ্ধকবলিত বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ সংগ্রহ করছেন। এ ছাড়া আইএস নিয়েও তিনি বেশ কাজ করেছেন।

Advertisement

সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সাংবাদিকতা বেশ ঝুঁকিপূর্ণ। তবুও নির্ভয়ে সাংবাদিকতা করছেন প্রায় একযুগ ধরে। ইতোমধ্যে তিনি যুদ্ধকবলিত সিরিরা, তুর্কি, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশে সংবাদ সংগ্রহ করে ঝুঁকি নিয়ে বিদেশের মাটিতে দেশের পতাকার মান উজ্জ্বল করেছেন।

এমন একজন গুণী সাংবাদিককে ধর্মীয় মূল্যবোধ থেকে পিঁছিয়ে রাখতে পারেনি। প্রবাসের বিভিন্ন ধর্মীয় নিউজগুলো বেশ ফলাও করে প্রতিবেদন করেছেন। বাংলা ভিশনের মধ্য প্রাচ্যের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করছেন। সেইসঙ্গে বাংলা টিভির ওমান প্রতিনিধি হিসেবেও কাজ করছেন।

বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতারের সহ-সভাপতি ও বাংলাদেশ সাংবাদিক ফোরাম ওমানের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবের দায়িত্ব পালন করছেন।

প্রবাসে অফিসিয়াল কাজকর্মে তাদেরকে ফাস্ট ট্র্যাকের আওতায় সেবা প্রদান করার উদ্যোগ নেয়া প্রয়োজন। বিদেশে বাংলাদেশ দূতাবাসকে প্রবাসীদের কল্যাণ সাধনে আন্তরিক ভূমিকা পালন করতে হবে। প্রবাসীরা যাতে কোথাও কোনো ধরনের হয়রানির শিকার না হন সে বিষয়ে সংশ্লিষ্ট মহলের খেয়াল রাখা উচিত।

Advertisement

তাদের ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা, রেমিটেন্স পাঠানো সহজীকরণ, নিরাপদ বিনিয়োগের ক্ষেত্র এবং বিদেশ ফেরতদের জন্য স্বাস্থ্যবীমা চালু করতে হবে। এতে দেশের সম্পদের সুষ্ঠু পরিচর্যা হবে। রেমিটেন্স বৃদ্ধি পাবে। দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। সর্বোপরি, প্রবাসীরা ভালো থাকলে ভালো থাকবে বাংলাদেশ।

এমআরএম/পিআর