আন্তর্জাতিক

জাতিসংঘ হাইকমিশনারের সফর বাতিল করল মিয়ানমার

রাখাইনে নতুন করে সংঘর্ষ শুরু হওয়ার পর জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধানের মিয়ানমার সফর বাতিল করে দিয়েছে নেইপিদো। রাখাইনের স্বায়ত্তশাসনের দাবিতে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে চলতি মাসের শুরুর দিকে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

Advertisement

আরাকান আর্মির হামলায় মিয়ানমার পুলিশের ১৩ সদস্যের প্রাণহানি ঘটে। এই হামলার পর দেশটির প্রেসিডেন্ট উইন্ট মিন্ট রাখাইনে আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন। অভিযানে এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি মানুষ তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছেন।

সোমবার জাতিসংঘের এক বিবৃতিতে রাখাইনে জরুরিভিত্তিতে ত্রাণ সরবরাহের অনুমতি দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। গত সপ্তাহে রাখাইনে সফরে যাওয়ার কথা ছিল জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডির। কিন্তু মিয়ানমার সরকার গ্রান্ডির রাখাইন সফর বাতিল করেছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর রক্তাক্ত অভিযানের মুখে প্রায় সাড়ে সাত লাখ সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়ে বাংলাদেশে পালিয়েছে। সহিংসতায় বিধ্বস্ত দেশটির পশ্চিমাঞ্চলের এই প্রদেশে সম্প্রতি আবারো সংঘর্ষ শুরু হয়েছে।

Advertisement

তবে এবারের এই সংঘর্ষ চলছে দেশটির জাতিগত সশস্ত্র রাখাইন বিদ্রোহীদের সংগঠন আরাকান আর্মির সদস্যদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর। বৌদ্ধ অধ্যুষিত রাখাইনের অধিক স্বায়ত্তশাসনের দাবিতে কয়েক দশক ধরে লড়াই চালিয়ে আসছে এই বিদ্রোহীরা।

গত ৪ জানুয়ারি বাংলাদেশ সীমান্তের কাছে পুলিশের একটি তল্লাশি চৌকিতে আরাকান আর্মির বিদ্রোহীদের হামলায় মিয়ানমার পুলিশের ১৩ কর্মকর্তা নিহত হয়।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র আন্দ্রেজ মাহেসিস বলেছেন, মিয়ানমার কর্তৃপক্ষ রাখাইনের নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের ভিত্তিতে এই সফর বাতিল করেছে। চলতি সপ্তাহের শেষের দিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ব্রিটেন রাখাইন পরিস্থিতি তুলে ধরতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

গ্রান্ডি ও জাতিসংঘের দূত ক্রিস্টিন স্ক্রানার বার্গনারের মিয়ানমার সফর বাতিলের ফলে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। এই সফরের বাতিলের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় মিয়ানমার কর্তৃপক্ষ তাদের অঙ্গীকার থেকে দূরে সরে যাচ্ছে বলে নিরাপত্তা পরিষদের এক কূটনীতিক মন্তব্য করেছেন।

Advertisement

তিনি বলেছেন, তারা (মিয়ানমার কর্তৃপক্ষ) মোটের ওপর কোনো কিছুই করছে না এবং রাখাইন পরিস্থিতি উন্মোচিত হোক মিয়ানমার সেটি চায় না। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মিশন।

সূত্র : এএফপি।

এসআইএস/এমকেএইচ