অর্থনীতি

১৫ টাকা মজুরি বৃদ্ধি পোশাক শ্রমিকদের সঙ্গে প্রতারণা

মজুরি সমন্বয়ের নামে ১৫, ২০ টাকা বৃদ্ধি করে পোশাক শ্রমিকদের সঙ্গে প্রতারণা করা হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। সোমবার সংগঠনটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই অভিযোগ করা হয়।

Advertisement

বিবৃতিতে পোশাক শ্রমিক সুমন মিয়া হত্যা এবং শ্রমিকদের ওপর পুলিশ ও মাস্তানদের নির্যাতনের বিচারসহ সব গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তির দাবি করা হয়েছে।

বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা এক যুক্ত বিবৃতিতে ত্রিপক্ষীয় বৈঠকে মজুরি সমন্বয়কে শ্রমিকদের সঙ্গে প্রতারণা হিসেবে চিহ্নিত করেন।

এতে বলা হয়, শ্রমিক আন্দোলনের প্রেক্ষিতে ত্রিপক্ষীয় বৈঠকের প্রহসনে শ্রমিকদের ধোকা দিয়ে যে মজুরি সমন্বয় করা হয়েছে তা অন্যায্য। মজুরি সমন্বয়ের নামে ১৫ টাকা (৬ষ্ঠ গ্রেডে) ২০ টাকা (৫ম গ্রেডে) বা ১০২ ও ২৫৫ টাকা (যথাক্রমে ৪র্থ ও ৩য় গ্রেডে) বৃদ্ধি একেবারেই লোক দেখানো। এই বৃদ্ধির ভেতর দিয়ে শ্রমিকদের জীবনমানের কোনো তারতম্য ঘটবে না। বরং এই বৃদ্ধির ভেতর দিয়ে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি ৪৪ লাখ গার্মেন্ট শ্রমিকের আন্দোলনকে এবং শ্রমিকদেরকে অসম্মানিত করা হলো। বিবৃতিতে অবিলম্বে সব গ্রেডে সমান হারে মজুরি বাড়ানোর দাবি জানান তারা।

Advertisement

এসআই/এমএমজেড/জেআইএম