আন্তর্জাতিক

‘সৌদিতে বিনা কারণে কারাবন্দী অ্যাক্টিভিস্টদের মুক্তি দিন’

মধ্যপ্রাচ্য সফরে এখন সৌদি আরবের রিয়াদে অবস্থান করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সৌদিতে মানবাধিকার লঙ্ঘন করে কারাগারে বন্দী এক সৌদি নাগরিকের বোন দেশটিতে বেআইনিভাবে কারাবন্দী অ্যাক্টিভিস্টদের মুক্তির জন্য পম্পেওর সাহায্য চেয়েছেন।

Advertisement

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কারাবন্দী ওই সৌদি অ্যাক্টিভিস্টের বোনের নাম আলিয়া আল হাথলোল। তিনি বর্ণনা করেছেন, তার বোন কিভাবে সৌদি আরবে বছরের পর বছর কারাবন্দী জীবন কাটাচ্ছেন। সৌদি কর্তৃপক্ষ বিনা কারণে তাদেরকে কারাগারে বন্দী করে রেখেছে।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে আলিয়া আল হাথলোল বলেন, কারাগারে তার বোনকে যখন নানাভাবে নির্যাতন করা হয় তখন তা দেখে সৌদি রাজপরিবারের উপদেষ্টা সৌদ আল কাহতানিকে অট্টহাসিতে ফেটে পড়তে দেখেছেন তিনি। উল্লেখ্য, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত কাহতানি সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িত।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার এ সফরে ইয়েমেন ও সিরিয়া যুদ্ধ নিয়ে আলোচনা করবেন। তাছাড়া তুরস্কে সৌদি কনসল্যুটে নৃশংস হত্যার শিকার সাংবাদিক জামাল খাশোগিকে নিয়েও আলোচনা হতে পারে। অনেকে ধারণা করছেন সৌদির মানবাধিকার পরিস্থিতি নিয়েও কথা বলবেন পম্পেও।

Advertisement

এসএ/এমএস