স্বাস্থ্য

হজক্যাম্পে দূষিত পানি : ডায়রিয়ায় আক্রান্ত হজযাত্রীরা

আশকোনা হজক্যাম্পে ওয়াসার সরবরাহকৃত খাবার পানি দূষিত। এই পানি পান করে ক্যাম্পে অবস্থানরত হজযাত্রীদের অনেকেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। মহাখালী জনস্বাস্থ্য ইনস্টিটিটউটের ল্যাবরেটরিতে পানির নমুনা পরীক্ষা করে ক্ষতিকারক কলিফর্ম ব্যাকটেরিয়া জীবাণুর অস্তিত্ব পাওয়া গেছে। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।সূত্র জানায়, গত বুধবার থেকে ক্যাম্পে অবস্থানরত হজযাত্রীদের মধ্যে ডায়রিয়ার প্রকোপ দেখা দিলে মহাখালী রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর একটি বিশেষজ্ঞ টিম ঘটনাস্থল পরিদর্শন করে। ক্যাম্পে স্থাপিত ট্যাংকসহ বিভিন্ন সোর্স থেকে পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ল্যাবরেটরিতে পাঠায়।

Advertisement

নির্ভরযোগ্য একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে জানা গেছে, সাধারণত পানিতে শূন্য পরিমাণ কলিফর্ম ব্যাকটেরিয়া থাকার কথা না থাকলেও হজক্যাম্পের পানিতে সর্বোচ্চ ১১০০ (এমপিএন) কলিফর্ম পাওয়া গেছে। ওয়াসার সরবরাহকৃত পানির মাধ্যমে এ ব্যাকটেরিয়া সংক্রমিত হচ্ছে বলে ওই কর্মকর্তা জানান।এ ব্যাপারে জানতে চাইলে সোমবার সকালে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মাহমুদুর রহমান এ তথ্যের সত্যতা স্বীকার করে জাগো নিউজকে জানান, হজক্যাম্পের তিনটি সোর্স থেকে তারা পানির নমুনা পরীক্ষা করে ল্যাবরেটরিতে পাঠিয়েছিলেন। তিনটি সোর্সের একটিতে কলিফর্ম ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে। ইতিমধ্যেই তারা ওই সোর্সের পানির পাইপ পরিষ্কারসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হজক্যাম্পের সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন। তারা পানির কালচারও করে দেখবেন বলে জানান।তিনি আরো জানান, এটা নিয়ে আতঙ্কের কোন কারণ নেই। যারা ডায়রিয়ায় আক্রান্ত হয়েছিলেন তাদের অনেকেই ইতিমধ্যেই সুস্থ হয়ে পবিত্র হজ পালন করতে সৌদি আরব চলে গেছেন।

একাধিক হজযাত্রী ও তাদের স্বজনরা জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ক্ষোভ প্রকাশ করে জানান, হজক্যাম্পের পানি খাওয়া যাচ্ছেনা। তারা বাইরে থেকে পানি কিনে খেতে বাধ্য হচ্ছেন।তারা জানান, হজযাত্রীদের অধিকাংশই বয়স্ক ও গ্রাম থেকে এসেছেন। বিভিন্ন এজেন্সির দালালদের খপ্পরে পরে সময়মতো ফ্লাইট পাচ্ছেননা উপরন্তু পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন।নিয়মানুসারে হজক্যাম্প চালুর আগেই সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন করার কথা থাকলেও বাস্তবে তা করা হয়নি। দীর্ঘদিন পানির ট্যাংকি পরিষ্কার কিংবা পানির পুরোনো পাইপ না বদলানোর কারণে লিক হয়ে পানি দূষিত হচ্ছে বলে মন্তব্য করেছেন রোগতত্ত্ব বিশেষজ্ঞরা।এমইউ/এসএইচএস/এমএস

Advertisement