প্রবাস

বেলজিয়ামে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে বেলজিয়াম আওয়ামী লীগ। এ উপলক্ষে শুক্রবার রাজধানী ব্রাসেলসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Advertisement

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি লতিফ সহিদুল হক। সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন বেলজিয়াম আওয়ামী লীগের উপদেষ্টা ড. ফারুক মির্জা, সহ-সভাপতি হুমায়ন মাকসুদ হিমু ও বাবু নিরঞ্জন রায়, প্রচার সম্পাদক, আখতারুজ্জামান, দফতর সম্পাদক রাইসুল ইসলাম রাসেল, মর্তুজা রানা, মনির হোসেন মনির প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে বিজয় এবং পাকিস্তানি শত্রুবাহিনীর আত্মসমর্পনের পর এ দেশের মানুষ জাতির পিতার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। বাংলাদেশের স্বাধীনতার পর মুক্তিযুদ্ধে সহায়তাকারী দানকারী দেশগুলোর চাপে পাকিস্তানী শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়। বঙ্গবন্ধুকে ফিরে না পেলে বাঙালি জাতির সংগ্রাম অসম্পূর্ণ থেকে যেত। শেখ মুজিব না হলে বাংলাদেশ হতো না। এই জন্য বাঙালি জাতির জন্য এই দিনটা গৌরবের।

সভায় ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের আত্মার প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Advertisement

তারা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য, আধুনিক বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়। একাদশ সংসদ নির্বাচনে, বাংলাদেশ আওয়ামী লীগকে নিরঙ্কুশভাবে বিজয়ী করার জন্য বাংলাদেশের জনগণকে ধন্যবাদ দেয়া হয়।

সভায় বক্তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নবগঠিত মন্ত্রিসভার প্রতি অভিনন্দন এবং বাংলাদেশের মানুষের আশা পূরণ করার আহ্বান জানান।

এমএমজেড/এমএস

Advertisement