জাতীয়

বদ্বীপ পরিকল্পনায় বিশেষ সম্মেলন

বদ্বীপ পরিকল্পনা ২১০০ এবং বাংলাদেশের স্থায়িত্বশীল উন্নয়ন বিষয়ক বিশেষ সম্মেলন আগামী ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

Advertisement

বুধবার (৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) যৌথ উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য জানানো হয়।

বক্তারা বলেন, এমন একটি গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিশাল পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে অগ্রসর হওয়ার আগে তা নিয়ে জাতীয় ভিত্তিতে পর্যাপ্ত আলাপ-আলোচনা হওয়া একান্ত প্রয়োজন। গুরুত্বপূর্ণ এ পরিকল্পনা নিয়ে যে ধরনের যৌথ এবং জাতীয় ভিত্তিক আলোচনা হওয়া দরকার তা এখনো হয়নি। তাই এ ধরনের একটি আলোচনার সুযোগ করে দেয়ার জন্যই প্রস্তাবিত সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

সম্মেলনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানানো হয়, সরকার প্রস্তাবিত ‘বদ্বীপ পরিকল্পনা ২১০০’ সম্পর্কে বাংলাদেশের বৃহত্তম জনগোষ্ঠিকে অবহিত করা। ‘বদ্বীপ পরিকল্পনা ২১০০’প্রণয়নকারীদের এ পরিকল্পনা দেশের পরিবেশ আন্দোলনের সদস্যরা এবং সংশ্লিষ্ট অন্যদের কাছে তুলে ধরা ও ব্যাখ্যা করার সুযোগ প্রদান করা।

Advertisement

বক্তারা বলেন, এ মহাপরিকল্পনা যেন সঠিক হয়, তা নিশ্চিত করা একটি জাতীয় কর্তব্য বিধায় বাপা-বেনের প্রস্তাবিত সম্মেলন সে কর্তব্য পালনের একটি সুযোগ করে দিচ্ছে। তাই সবাই এ সুযোগ গ্রহণ এবং ব্যবহার করে বাংলাদেশের বদ্বীপ প্রকৃতির সুরক্ষা এবং বিকাশের প্রয়াসে এগিয়ে আসবেন বলে আমাদের বিশ্বাস।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাপার সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, সহ-সভাপতি ড. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল মতিন, যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ জামিল, শাহজাহান মৃধা বেনু, বেন অস্ট্রেলিয়া শাখার সমন্বয়ক কামরুল আহসান খান প্রমুখ।

এএস/এনডিএস/জেআইএম

Advertisement