আন্তর্জাতিক

মার্কিন কিছু কর্মকর্তা প্রথম শ্রেণির আহাম্মক : খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, মার্কিন কিছু কর্মকর্তা একেবারে প্রথম শ্রেণির আহাম্মক। ইসলামিক প্রজাতন্ত্র ইরানের শাসনব্যবস্থা ভেঙে পড়বে বলে ভবিষ্যদ্বাণী করায় মার্কিন কিছু কর্মকর্তাকে নিয়ে তিনি এ মন্তব্য করেন।

Advertisement

তেহরানে এক বক্তৃতায় ইরানের সর্বোচ্চ এই নেতা বলেন, যুক্তরাষ্ট্রের কিছু কর্মকর্তার কর্মকাণ্ড তাদেরকে পাগল হিসেবে প্রমাণ করে। অবশ্যই আমি এটির সঙ্গে একমত নই। তবে তারা প্রথম শ্রেণির আহাম্মক।

২০১৮ সালের শেষের দিকে ইরানের শাসন ব্যবস্থায় পরিবর্তন আসবে বলে মন্তব্য করেছিলেন যুক্তরাষ্ট্রের কিছু কর্মকর্তা। এই মন্তব্যকারী কর্মকর্তাদের নিয়ে তীব্র সমালোচনা করে এসব কথা বলেন খামেনি।

আরও পড়ুন : স্ত্রীর পা-কে সাপ ভেবে ভ্রম স্বামীর, ব্যাট দিয়ে ভেঙে দিলেন পা

Advertisement

তিনি বলেন, কিছুক্ষণ আগে যুক্তরাষ্ট্রের এক রাজনীতিক সন্ত্রাসী ও গুণ্ডাদের এক সমাবেশে বলেছেন তিনি এ বছর ক্রিসমাসের অনুষ্ঠান তেহরানে উদযাপন করবেন বলে আশা করছেন।

আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, কয়েক দিন আগে ক্রিসমাস ছিল। এটাই যুক্তরাষ্ট্রের হিসাব-নিকেশ। যুক্তরাষ্ট্রের কোন কর্মকর্তাদের ইঙ্গিত করে তিনি এ মন্তব্য করেছেন সেবিষয়টি পরিষ্কার নয়। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা ইরানের শাসক উৎখাত করতে দেশটির জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন এবং তারা বলেছিলেন, শিগগিরই এই পরিবর্তন ঘটবে।

ইরানের শাসন ব্যবস্থায় পরিবর্তনের ডাক দেয়া মার্কিনিদের তালিকায় ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ২০১৭ সালের জুলাইয়ে প্যারিসে এক বৈঠকে তিনি বলেন, ২০১৯ সালের আগে আমরা তেহরানে উদযাপন করবো।

সূত্র : এএফপি।

Advertisement

এসআইএস/জেআইএম