জাতীয়

ইট তৈরিতে কারচুপি, ৫ লাখ টাকা জরিমানা

নির্মাণ সামগ্রী ইট তৈরিতে কারচুপির অভিযোগে মানিকগঞ্জের পাঁচ ইট ভাটার পাঁচ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

Advertisement

প্রতিষ্ঠানগুলো হলো- মেসার্স ফ্রেন্ডস সার্কেল ব্রিকস, মেসার্স এ এইচ কে ব্রিকস, মেসার্স এম আলী ব্রিকস, মেসার্স কে ভি এম ব্রিকস এবং মেসার্স এইচ বি এম ব্রিকস।

বুধবার (৯ জানুয়ারি) মানিকগঞ্জের সাটুরিয়া ও সদর উপজেলায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালকের আদেশক্রমে মানিকগঞ্জ জেলা প্রশাসক এস এম ফেরদৌসের নির্দেশনায় এ অভিযান পরিচালিত হয়। অভিযানের সার্বিক তত্বাবধায়ন করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মাদ শাহরিয়ার। অভিযান পরিচালনা করেন মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

Advertisement

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থাটির পরিমাপ অনুযায়ী, প্রতিটির ইটের দৈর্ঘ্য ২৪ সে.মি, প্রস্থ ১১ দশমিক ৫ সে.মি ও উচ্চতা ৭ সে.মি। কিন্তু প্রতিষ্ঠানগুলো ইট তৈরিতে সঠিক পরিমাপ দিচ্ছে না। অভিযানকালে পরিমাপে কমসহ ইট তৈরিতে নানা কারচুপির প্রমাণ পাওয়া যায়। তাই নির্দিষ্ট মাপের চেয়ে ছোট ইট তৈরি করে ভোক্তাদের ঠকানোর অভিযোগে ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় পাঁচ প্রতিষ্ঠানের প্রত্যেককে এক লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া একটি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন জেলা ক্যাবের কার্যকরী সদস্য এবং মানিকগঞ্জের আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা।

এসআই/এএইচ/আরআইপি

Advertisement