আন্তর্জাতিক

দেশ ছাড়তে চান ১৬ শতাংশ মার্কিনি

যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ আটকাতে সীমান্তে দেওয়াল তুলতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অপরদিকে মার্কিন নাগরিকদের মধ্যেই প্রায় ১৬ শতাংশ মানুষ পাকাপাকিভাবে দেশ ছাড়তে আগ্রহী বলে একটি সমীক্ষায় উঠে এসেছে।

Advertisement

জর্জ ডব্লিউ বুশের শাসনামলে এই পরিমাণ ছিল ১১ শতাংশ, বারাক ওবামার সময় ছিল ১০ শতাংশ। ডোনাল্ড ট্রাম্পের সময় সেটা ১৬তে পৌঁছে রেকর্ড গড়েছে। ২০১৭ সালেও সংখ্যাটা কাছাকাছিই ছিল।

দেশ ছাড়তে চাওয়া নাগরিকদের মধ্যে বেশিরভাগই নারী। সেটাও লক্ষণীয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বুশ বা ওবামার জামানায় দেশ ছাড়তে ইচ্ছুকদের মধ্যে নারী-পুরুষ প্রভেদ প্রকট ছিল না। কিন্তু ১৩ শতাংশ পুরুষের পাশে ২০ শতাংশ নারী দেশ ছাড়তে চান বলে জানিয়েছেন। তার মধ্যে আবার ৪০ শতাংশের বয়স ৩০য়ের কম।

একই ভাবে সার্বিক অঙ্কেও কমবয়সিদের পাল্লা ভারী। ১৫ থেকে ২৯ বছর বয়সিদের মধ্যে ৩০ শতাংশই ইচ্ছুক বলে জানানো হয়েছে।

Advertisement

সমীক্ষকদের মতে, দেশ ছাড়তে চাওয়া নাগরিকদের সংখ্যা বাড়ছে ট্রাম্পকে নিয়ে অসন্তোষের কারণেই। ট্রাম্পকে পছন্দ করেন না, এমন জনতার ২২ শতাংশ দেশ ছাড়তে চান। ট্রাম্পকে পছন্দ করেন অথচ দেশ ছাড়তে চান, এই অনুপাতটা মাত্র ৭ শতাংশ। সত্যি দেশ ছাড়লে কোথায় যেতে চান? ২৬ শতাংশই জানিয়েছেন, কানাডা। জাস্টিন ট্রুডো তার মানে কঠিন প্রতিযোগিতাতেই ফেলছেন ট্রাম্পকে।

টিটিএন/এমকেএইচ