আন্তর্জাতিক

তুরস্কে রুশ রাষ্ট্রদূত হত্যাকাণ্ডের বিচার শুরু

তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলোভ হত্যায় জড়িত সন্দেহে রাজধানী আঙ্কারায় ২৮ ব্যক্তির বিচার শুরু করেছে তুরস্ক। ২০১৬ সালে আঙ্কারায় একটি আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনের সময় তুরস্ক পুলিশের এক পদচ্যুত সদস্যের হাতে নিহত হন আন্দ্রে কারলোভ।

Advertisement

২০১৬ সালের ১৯ ডিসেম্বর পদচ্যুত পুলিশ সদস্য মেভলুত মের্ত আলতিনতাসের গুলিতে নিহত হন কারলোভ। ঘটনাস্থলে উপস্থিত তুর্কি বিশেষ বাহিনীর গুলিতে প্রাণ হারান ওই হত্যাকারী। অবশেষে দুই বছরেরও বেশি সময় পর এই হত্যাকাণ্ডের বিচার শুরু হয়েছে তুরস্কে।

এ হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে ১৬ জনের বিরুদ্ধে পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ড ও সন্ত্রাসী কার্যক্রমের অভিযোগ আনা হয়েছে। তাছাড়া ১২ জনের বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগ এনেছেন তুর্কি সরকারী কৌসুলি। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অভিযুক্ত ২৮ জনের মধ্যে ১৩ জন পুলিশি হেফাজতে আছেন আর বাকিদের অনুপস্থিতেই বিচার শুরু হয়েছে। পলাতক আসামীদের মধ্যে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত তুরস্কের কথিত ধর্মীয় নেতা ফতেহউল্লাহ গুলেনও রয়েছেন। তুরস্কের সরকারি কৌসুলি অভিযুক্তদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডসহ নানা শাস্তির দাবি করেছেন।

Advertisement

এসএ/পিআর