খেলাধুলা

খুলনার বিপক্ষেও ‘জাজাই ঝড়’ মিরপুরে

বিপিএলের এবারের আসরের উদ্বোধনী ম্যাচটি ছিলো একদমই ম্যাড়ম্যাড়ে। দুই দলের কেউই রান করতে পারেনি। লো স্কোরিং ম্যাচের মীমাংসা হতেও লেগে গিয়েছে দ্বিতীয় ইনিংসের ১৯টি ওভার। কিন্তু দ্বিতীয় ম্যাচেই যেন সব ভোজবাজির মতো পাল্টে দেন ঢাকা ডায়নামাইটসের আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাই।

Advertisement

রাজশাহী কিংসের বিপক্ষে উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ৪টি চারের সাথে ৭টি বিশাল ছক্কার মারে ৪২ বলে ৭৮ রানের ঝড়ো ইনিংস খেলেন জাজাই। তার এই ইনিংসের কল্যাণেই ১৮৯ রানের বিশাল সংগ্রহ পায় ঢাকা, জয় পায় ৮৩ রানের বড় ব্যবধানে।

সেই ধারাবাহিকতা বজায় রেখে আবারো মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উঠেছে ‘জাজাই ঝড়’। এবার ঢাকার দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটানসের বিপক্ষে ছক্কাবৃষ্টি নামিয়েছেন আফগান ২০ বছর বয়সী তরুণ হযরতউল্লাহ জাজাই। তার ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ৯ ওভারেই দলীয় শতক পূরণ করেছে ঢাকা।

আগের ম্যাচে নিজের হাফসেঞ্চুরি করতে জাজাই খেলেছিলেন ২২টি বল। এবার তার প্রয়োজন হয়েছে ২৫ বল। ৩টি চারের সাথে হাঁকিয়েছেন ৫টি বিশাল ছক্কা। বাঁহাতি পেসার শরীফুল ইসলামের করা ইনিংসের চতুর্থ ওভার থেকেই ৩ চার ও ২ ছক্কায় নিয়েছেন ২৭ রান।

Advertisement

ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে মিডউইকেটের উপর দিয়ে বিশাল ছক্কার মারে আসরের নিজের দ্বিতীয় ফিফটি পূরণ করেছেন জাজাই। সে ছক্কার মারেই দলীয় শতকও পূরণ হয় ঢাকার। কিন্তু ফিফটির পর আর বেশিদূর যেতে পারেননি তিনি।

ইনিংসের ১২তম ওভারে তুরুপের তাস হিসেবে অনিয়মিত স্পিনার পল স্টার্লিংয়ের হাতে বল তুলে দেন মাহমুদউল্লাহ। কাজে লেগে যায় সে চাল। ওভারের দ্বিতীয় বলেই জাজাইকে সাজঘরে পাঠিয়ে দেন স্টার্লিং। আউট হওয়ার আগে ৩৬ বলে ৫৭ রান করেছেন জাজাই।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১.২ ওভার শেষে ঢাকার সংগ্রহ ৩ উইকেটে ১১৩ রান। জাজাই ৫৭ রানে আউট হওয়ার সুনিল নারিন ১৯ এবং রনি তালুকদার সাজঘরে ফিরেছেন ২৮ রান করে।

এসএএস/এমকেএইচ

Advertisement