দেশজুড়ে

মাটি খুঁড়ে মিলল দেড়শ বছর আগের সিন্দুক

মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেছে লোহার সিন্দুক। সাতক্ষীরার তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের পুরাতন রেজিস্ট্রি অফিসের পুরাতন ভবন অপসারণকালে সোমবার বিকেলে সিন্দুকটি পাওয়া যায়। তালাবদ্ধ সিন্দুকের মধ্যে কি রয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেনি কেউ।

Advertisement

শত বছরের বৃদ্ধ ইসলামকাটি গ্রামের বাবু লাল ঘোষ জানান, জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী এখানে ব্যবসায়িক কাজে ভবনটি নির্মাণ করেছিলেন দেড়শ বছর আগে। ওই সময় তিনি বড় ব্যবসায়ী ছিলেন। ১৯২৬ সালে ওই ভবনে পোস্ট অফিস করা হয়। এরপর করা হয় রেজিস্ট্রি অফিস। দেশ ভাগের আগে জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী কলকাতায় মারা যান। তার পরিবারের সকল সদস্যরা হাজার হাজার বিঘা সম্পত্তি ও বাড়ি ঘর ফেলে ভারতে চলে যান। ভবন ভাঙতে গিয়ে মাটির নিচে পাওয়া সিন্দুকটিতে সে সময়কালের মুদ্রা বা অন্যকিছু থাকতে পারে।

এদিকে, সিন্দুক পাওয়ার ঘটনা শুনে দেখার জন্য বিভিন্ন স্থান থেকে এলাকাবাসী ভিড় জমান। উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন।

তালা থানা পুলিশের ওসি মেহেদী রাসেল জাগো নিউজকে বলেন, সিন্দুকটি পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। এর মধ্যে কি রয়েছে সেটি নিশ্চিতভাবে বলা যাবে না। তবে এখানে আগেকার সময়ে হিন্দুদের বসতি ছিল। প্রত্নতত্ত্ব দফতরের কাছে এটা হস্তান্তর করা হবে।

Advertisement

আকরামুল ইসলাম/এএম/এমএস