খেলাধুলা

অসিদের ফলোঅন করালো ভারত

প্রথম তিন ম্যাচেই নিশ্চিত হয়ে গিয়েছে, সিরিজ জেতার কোনো সুযোগ নেই অস্ট্রেলিয়ার সামনে। চলতি সিডনি টেস্টে জিততে পারলে ২-২ সমতায় শেষ হবে সিরিজ। এমন লক্ষ্য নিয়েই খেলতে নেমেছিল স্বাগতিকরা। কিন্তু ভারতের দাপটে সিডনি টেস্টেও হারের মুখে রয়েছে অস্ট্রেলিয়া।

Advertisement

ম্যাচের চতুর্থ দিনে স্বাগতিকদের ফলোঅন করিয়েছে ভারত। নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৬২২ রান করেছিল ভারত। অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ৩০০ রানে। ফলে ৩২২ রানের বোঝা মাথায় নিয়ে ফলোঅনে পড়ে তারা। চতুর্থ দিনের চা পানের বিরতি পর্যন্ত দ্বিতীয় দিনে তাদের সংগ্রহ বিনা উইকেটে ৬ রান। ইনিংস হার এড়াতে এখনো প্রয়োজন আরও ৩১৬ রান।

তৃতীয় দিন শেষ বিকেলে বৃষ্টির কারণে পুরো দিনের খেলা সম্ভব হয়নি। এতে অবশ্য লাভবানই হয়েছিল অস্ট্রেলিয়া। না হয় সেদিনই ফলোঅনের পড়তে পারতো তারা। তবে পরদিন আর রক্ষে হয়নি টিম পেইন বাহিনীর।

চতুর্থ দিন মাত্র ২২ ওভারের মধ্যেই শেষ ৪ উইকেট হারিয়ে ৩০০ রানে অলআউট হয়েছে তারা। আগেরদিন করা ৬ উইকেটে ২৩৬ রানের সাথে মাত্র ৬৪ রান যোগ করতে সক্ষম হয়েছেন শেষের চার ব্যাটসম্যান। ২৫৮ রানেই নবম উইকেট হারানোর পর মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের ৪২ রানের জুটির কল্যাণেই মূলত তিনশ পর্যন্ত যায় অস্ট্রেলিয়ার সংগ্রহ।

Advertisement

হ্যাজেলউড ২১ রানে আউট হলেও ২৯ রান করে অপরাজিতই থেকে যান স্টার্ক। ভারতের পক্ষে বল হাতে ৫ উইকেট নেন বাঁহাতি চায়নাম্যান কুলদ্বীপ যাদভ। এছাড়া রবিন্দ্র জাদেজা এবং মোহাম্মদ শামী নেন ২টি করে উইকেট।

এসএএস/এমএস