খেলাধুলা

বিপিএল মাতানোর অপেক্ষায় স্মিথ-আফ্রিদি

এবারের বিপিএলে শক্তির বিচারে এগিয়ে কোন দল? প্রথম যে তিনটি নাম উঠে আসবে, তার মধ্যে অবশ্যই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নাম উঠে আসবে। কেউ কেউ তো কুমিল্লাকেই রাখবেন এবার এক নম্বরে। তারকার সমাবেশ ঘটিয়েছে কুমিল্লা। আইকন হিসেবে রয়েছেন তামিম ইকবাল। শোয়েব মালিককে আগে থেকেই রেখে দিয়েছে তারা।

Advertisement

এবার তাদের সঙ্গে যোগ হলেন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার স্টিভেন স্মিথ এবং পাকিস্তানের বুমবুম খ্যাত শহিদ আফ্রিদি। ক্যারিবীয় ওপেনার এভিন লুইসের সঙ্গে রয়েছেন ইংলিশ তারকা লিয়াম ডসন এবং লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা (পেরেরা এখনও এসে পৌঁছাননি)। কুমিল্লা ভিক্টোরিয়ান্সে বসেছে যেন তারার হাট।

সেই তারার হাট এখন পূর্ণিমার চাঁদের মত জ্বলজ্বল করছে। আজ সকালেই সবাইকে নিয়ে মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম সংলগ্ন বিসিবি একাডেমি মাঠে অনুশীলন করতে আসেন কুমিল্লার কোচ সালাউদ্দিন। সেখানেই স্মিথ, শহিদ আফ্রিদি, শোয়েব মালিক, তামিম ইকবালদের দেখা মিললো এক সঙ্গে।

বিপিএলের মাঠ মাতানোর অপেক্ষায় এখন বিশ্বখ্যাত এসব তারকা ক্রিকেটাররা। যদিও সিলেট সিক্সার্সের বিপক্ষে রোববারের ম্যাচের আগে একাদশ গঠন করা নিয়েই মধুর সমস্যায় পড়ে যাবেন কুমিল্লার কোচ সালাউদ্দিন এবং টিম ম্যানেজমেন্ট। কারণ, কাকে রেখে কাকে খেলাবেন- সে সিদ্ধান্ত নিতেই গলদগর্ম হতে হবে তাদের।

Advertisement

শুক্রবার রাতেই ঢাকায় এসে পৌঁছান অসি তারকা স্টিভেন স্মিথ। এসেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলোয়াড় এবং কর্মকর্তাদের সঙ্গে এক দফা বৈঠক করে ফেলেন স্মিথ। আজ সকালে সতীর্থদের সঙ্গে এলেন প্র্যকিটিসের মাঠে। জানলেন এবং বুঝলেন এখানকার আবহাওয়া ও উইকেট সম্পর্কে।

কেপটাউনের নিউল্যান্ডসে গত বছর মার্চে বল টেম্পারিংয়ের ঘটনা না ঘটলে অস্ট্রেলিয়ার দুই অন্যতম সেরা ক্রিকেটার স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নারকে অন্তত পাওয়া যেতো না বাংলাদেশের বিপিএলে। এর আগে তো কখনোই তাদের বিপিএল খেলা হয়নি। এবার অস্ট্রেলিয়ার আরও ব্যস্ত সূচি। ভারতের সঙ্গে চলছে তাদের টেস্ট সিরিজ। বল টেম্পারিংয়ে নিষিদ্ধ না হলে তারাও থাকতেন এই সিরিজে।

কিন্তু সেই নিষেধাজ্ঞাই সাপেবর হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) জন্য। প্রথমবারেরমত বিপিএল খেলতে বাংলাদেশে চলে আসলেন স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। সিলেট সিক্সার্সের হয়ে খেলার জন্য আগেই আসলেন ডেভিড ওয়ার্নার, শুক্রবার সন্ধ্যার পর এসে পৌঁছালেন স্মিথও।

স্মিথকে নিজেদের মাঝে পেয়ে যেন অনেক আপন মনে হচ্ছে কুমিল্লার ব্যাটসম্যান ইমরুল কায়েসের। আজ অনুশীলন শেষে মিডিয়ার মুখোমুখি হয়ে স্মিথে সম্পর্কে ইমরুল বলেন, ‘ও আসলে গতকাল এসেছে। আমাদের সাথে এসে মনে হচ্ছে..., অনেক আগে থেকে পরিচয় আছে এবং যে রকম ব্যবহার দেখাচ্ছে মনে হয় না কোনো সমস্যা হবে। সে একজন পেশাদার ক্রিকেটার। আমার কাছে মনে হয় সব ভালভাবে মানিয়ে নিতে পারবে। আমরা তাকে হেল্প করবো, যতটুকু করলে আমাদের টিমের জন্য ভালো হয়।’

Advertisement

আইএইচএস/জেআইএম