খেলাধুলা

ভারতের রানপাহাড়ের জবাবে অস্ট্রেলিয়ার সাবধানী শুরু

চেতেশ্বর পূজারা একটুর জন্য ডাবল সেঞ্চুরি মিস করলেন। ডাবল সেঞ্চুরির সুযোগ ছিল রিশাভ পান্তেরও। তবে সিডনি টেস্টে অস্ট্রেলিয়াকে বড় বিপদে ফেলতে ৭ উইকেটে ৬২২ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে দিয়েছে ভারত। জবাবে অবশ্য স্বস্তিতেই দিন শেষ করেছে অসিরা।

Advertisement

শেষ বিকেলে ১০ ওভার ব্যাটিং করে বিনা উইকেটে অস্ট্রেলিয়া তুলেছে ২৪ রান। মার্কাস হ্যারিস ১৯ আর প্রমোশন পেয়ে ওপেনিংয়ে আসা উসমান খাজা ৫ রানে অপরাজিত আছেন।

এর আগে চেতেশ্বর পূজারা আর রিশাভ পান্তের বড় দুই সেঞ্চুরিতে ভর করে রানপাহাড়ে চড়ে ভারত। অস্ট্রেলিয়ান বোলারদের রীতিমত হতাশায় ডুবিয়েছেন এই দুই ব্যাটসম্যান।

এমন হতাশার মাঝে অবশ্য একটু স্বস্তিও ছিল অসি বোলারদের। পূজারাকে যে ডাবল সেঞ্চুরিটা করতে দেয়নি স্বাগতিকরা। নাথান লিয়নের ফিরতি ক্যাচ হয়ে পূজারা যখন সাজঘরে ফিরেন, ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে তখন।

Advertisement

৩৭৩ বল মোকাবেলায় গড়া ডানহাতি এই ব্যাটসম্যানের ১৯৩ রানের চোখ ধাঁধানো ইনিংসটি ছিল একদম টেস্ট মেজাজের। যে ইনিংসে ছিল না কোনো ওভার বাউন্ডারির মার। চার মেরেছেন ২২টি।

এরপর ব্যাট হাতে দুর্দান্ত ঝলক দেখিয়েছেন পান্তও। সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজাকে নিয়ে ২০৪ রানের জুটি গড়েন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। পান্তের ১৫৯ রানের হার না মানা ইনিংসটি ছিল ১৮৯ বলের, ১৫ বাউন্ডারি আর ১ ছক্কায় সাজানো।

সেঞ্চুরি পেতে পারতেন জাদেজাও। ১১৪ বলে ৭ চার আর ১ ছক্কায় ৮১ রান করে লিয়নের শিকার হন তিনি। জাদেজা আউট হওয়ার পরই ইনিংস ঘোষণা করে দেয় ভারত।

অস্ট্রেলিয়ার পক্ষে ১৭৮ রান খরচায় ৪টি উইকেট নিয়েছেন লিয়ন। দুটি উইকেট জস হ্যাজলউডের। বাকি একটি নিয়েছেন মিচেল স্টার্ক।

Advertisement

এমএমআর/এমকেএইচ