খেলাধুলা

পূজারার সেঞ্চুরিতে সিডনি টেস্টেও দারুণ শুরু ভারতের

অস্ট্রেলিয়ার মাটিতে কখনই টেস্ট সিরিজ জেতেনি ভারত। এবার কি সেই ইতিহাস গড়া হয়ে যাবে বিরাট কোহলির দলের? ২-১ ব্যবধানে এগিয়ে থাকা ভারতের জন্য কিন্তু সিডনিতে শুধু ড্র হলেই চলছে।

Advertisement

টেস্টের প্রথম দিনটা যেভাবে শুরু করেছে ভারত, তাতে সিরিজ বাঁচানো কঠিনই হয়ে যাবে অস্ট্রেলিয়ার জন্য। পুরো সিরিজজুড়েই দুর্দান্ত খেলা চেতেশ্বর পূজারা আরও একবার দাঁড়িয়ে গেছেন দেয়াল হয়ে। তার হার না মানা সেঞ্চুরিতে ভর করে ৪ উইকেটে ৩০৩ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে ভারত।

অথচ টস জিতে ব্যাটিং নিয়ে শুরুটা ভালো ছিল না কোহলির দলের। ওপেনার লোকেশ রাহুল মারমুখী খেলতে গিয়ে ৬ বলে ৯ রান করে জস হ্যাজলউডের শিকার হন। ভারতের বোর্ডে তখন মাত্র ১০ রান। সেখান থেকেই পূজারার দায়িত্বশীল ব্যাটিং শুরু।

দ্বিতীয় উইকেটে মায়াঙ্ক আগারওয়েলকে নিয়ে ১১৬ রান যোগ করেন পূজারা। ৭৭ রান করা আগারওয়েলকে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন নাথান লিয়ন। এরপর বিরাট কোহলিকে নিয়ে তৃতীয় উইকেটে ৫৪ রানের আরেকটি জুটি পূজারার।

Advertisement

২৩ রানে ভারতীয় অধিনায়ককে উইকেটের পেছনে ক্যাচ বানান জস হ্যাজলউড। আজিঙ্কা রাহানেও ১৮ রানের বেশি এগুতে পারেননি। তার উইকেটটি নেন মিচেল স্টার্ক।

তবে পঞ্চম উইকেটে হানুমা বিহারিকে নিয়ে আবারও শক্ত প্রতিরোধ গড়ে তুলেছেন পূজারা। এই উইকেটে তারা এখন পর্যন্ত অবিচ্ছিন্ন আছেন ৭৫ রানে। বিহারি ৩৯ রান নিয়ে ব্যাট করছেন।

আর পূজারা অপরাজিত আছেন ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি তুলে। ২৫০ বলে গড়া ১৩০ রানের ইনিংসটি তিনি সাজিয়েছেন ১৬ বাউন্ডারিতে। চলতি সিরিজে এটি পূজারার তৃতীয় সেঞ্চুরি।

এমএমআর/পিআর

Advertisement