জাতীয়

যে শপথ নেবেন এমপিরা

আজ বৃহস্পতিবার (৩ জানুয়ারি) সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন নবনির্বাচিতরা। জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথবাক্য পাঠ করাবেন। এরপরই তারা এমপি হিসেবে নতুনভাবে পথ চলা শুরু করবেন।

Advertisement

রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সদস্যরাই প্রথমে শপথ নেবেন। এরপর ক্রমানুসারে শপথ নেবেন অন্যরা। শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবের কার্যালয়ের স্বাক্ষর খাতায় সই করবেন এবং একসঙ্গে তাদের ছবি তোলা হবে।

জাতীয় সংসদ ভবনে বাংলাদেশ টেলিভিশন ও সংসদ টেলিভিশন ছাড়া অন্য কোনো চ্যালেন ঢুকতে পারে না। এমনকি কোনো ফটোসাংবাদিককেও সেখানে প্রবেশিকার নেই। তাই বেশির ভাগ লোকই জানেন না সংসদ সদস্যরা কী বলে শপথ নেন। যারা যে শপথ নেন তা হলো-

‘আমি............, সংসদ-সদস্য নির্বাচিত হইয়া সশ্রদ্ধচিত্তে শপথ (বা দৃঢ়ভাবে ঘোষণা) করিতেছি যে, আমি যে কর্তব্যভার গ্রহণ করিতে যাইতেছি, তাহা আইন অনুযায়ী ও বিশ্বস্ততার সহিত পালন করিব; আমি বাংলাদেশের প্রতি অকৃত্রিম বিশ্বাস ও আনুগত্য পোষণ করিব; এবং সংসদ-সদস্যরূপে আমার কর্তব্য পালনকে ব্যক্তিগত স্বার্থের দ্বারা প্রভাবিত হইতে দিব না।’

Advertisement

সংবিধানের অনুচ্ছেদ ৭২(২) অনুযায়ী জাতীয় সংসদের সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার ত্রিশ দিনের মাধ্যে নব-নির্বাচিত সংসদের প্রথম অধিবেশন আহ্বান করতে হয়। তাই এই মাসেই সংসদের প্রথম অধিবেশন বসবে।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। বিএনপি পেয়েছে ৫টি আসন। বাংলাদেশের ওয়ার্কার্স পাটি (বাসদ) পেয়েছে ৩টি আসন, গণফোরাম ২টি (এর মধ্যে ধানের শীষ প্রতীক নিয়ে মোহাম্মদ মনসুর এবং গণফোরাম নিজস্ব প্রতীক উদীয়মান সূর্য নিয়ে মোকাব্বির খান নির্বাচিত হয়েছেন), বিকল্প ধারা বাংলাদেশ ২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২টি, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) ১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসনে জয়ী হয়েছেন।

এইচএস/এমবিআর/পিআর

Advertisement