প্রবাস

কুয়েতে প্রবাসীদের বর্ষবরণ

সারা বিশ্বের মতো কুয়েতে বসবাসরত প্রবাসীরাও ইংরেজি নববর্ষ বরণ করেছে। মঙ্গলবার দুপুর ১টায় কুয়েত সিটির মোতান্ন কমপ্লেক্সে গান, নাচ ও গল্প আড্ডার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে নতুন বছরকে বরণ করে নেয় প্রবাসী পরিবারের সদস্যরা।

Advertisement

শত ব্যস্ততার মাঝেও দেশটিতে বিভিন্ন উৎসবের দিনগুলোতে সবাই মিলিত হয় পার্ক, সমুদ্র পাড়, রেস্টুরেন্ট অথবা কোন মনোরম পরিবেশে। দিনগুলোতে নানা আয়োজন করা হয়ে থাকে। সুখ-দুঃখগুলো ভাগাভাগি করে নেয় একে অন্যের সঙ্গে বড়দের পাশাপাশি প্রবাসী পরিবারের ছেলে মেয়েরাও মেতে উঠে খেলাধুলায়।

পরিণত হয় বাঙালি মিলনমেলায়। প্রবাসীরা দেশের একেকটা পরিবার একেক বিভাগ, জেলা থেকে নিজ আত্মীয়-স্বজন ছেড়ে হাজার হাজার মাইল দূরে এসেও ভিন্ন বিভাগ জেলার ছোট ছোট পরিবারগুলো পরিণত হয় একটা পরিবারের মতো। এই ধরনের অনুষ্ঠানগুলো প্রাণ খুলে মিশে যায় একে অপরের সঙ্গে।

প্রবাসী নারীরা অনেকেই পারিবারিক কাজ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করে থাকেন। এ বিষয়ে শওকত-সাথী জানান, বিদেশে থেকে ইচ্ছা করলে অনুষ্ঠানে অংশগ্রহণ করা যায় না। সব সময় ব্যস্ত থাকতে হয়। তবুও বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে যোগ দেয়ার চেষ্টা করি। বিভিন্ন দিবস ও বিশেষ দিনগুলো সবাই মিলিত হওয়ার চেষ্টা করি।

Advertisement

সবাই মিলে আনন্দ করি, মজা করি একে অন্যের খোঁজখবর নিয়ে থাকি। প্রবাসী পরিবারগুলো মধ্যে ছিল আরিফ- আমেনা, শওকত-সাথী, লতিফ-সোনিয়া, টুটুল-আতিয়া, রফিকুল ইসলাম-করাজন, ফাহিম-রুবিনা, আফজাল-স্বরণী, শহিদ-রিক্তা, কাদের-মুক্তি। নাচ, গান, কৌতুক, গল্প, কবিতাসহ বিভিন্ন ইভেন্টে বিজয়ী প্রতিযোগী পরিবারগুলো মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এমআরএম/এমএস