রাজনীতি

তারা যেন জনগণের রায়কে অসম্মান না করেন : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপির সাংগঠনিক দুর্বলতায় নির্বাচনে তাদের ভরাডুবি হয়েছে। তাদের অনেক হেভিওয়েট প্রার্থীও পোলিং এজেন্ট দিতে পারেনি। তাদের কোনো প্রচার-প্রচারণা, পোস্টার বা লিফলেট কোনোকিছুই ছিল না। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা, বিশ্বকে দেখানোর জন্যই তারা নির্বাচনে অংশ নিয়েছিল।

Advertisement

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কাদের এসব কথা বলেন।

জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত সাতজনের শপথ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশের উত্তরে তিনি বলেন, আমি আহ্বান জানাবো, তাদের শপথ নিতে। শপথ না নিয়ে তারা জনগণের রায়কে যেন অসম্মান না করেন। এটা আমার আহ্বান। তারা যদি শপথ না নেন তাহলে সংবিধানের নিয়ম অনুযায়ী, নতুন নির্বাচন হবে। নির্বাচন কমিশন নিয়ম অনুযায়ী যেটা করার করবে।

আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তাদের বলব, বাড়াবাড়ি না করে, প্রতিপক্ষের প্রতি হিংসা না দেখিয়ে ধৈর্য ও সংযমী হতে।’

Advertisement

অপর এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, সারাদেশে নির্বাচনকে কেন্দ্র করে যে গণজোয়ার তৈরি হয়েছিল ১৯৭০ সালের পরে, এমন গণজোয়ার আর দেখা যায়নি। সেই গণজোয়ারে বিএনপির পরাজয় হয়েছে। এটাই ছিল স্বাভাবিক, এটা অস্বাভাবিক কোনো বিষয় নয়। বিএনপির সাংগঠনিক দুর্বলতা ছিল। তারা যেমন আন্দোলন করতে পারেনি, তেমনি নির্বাচনেও জনগণের কাছে যেতে পারেনি।

অপর প্রশ্নের উত্তরে তিনি বলেন, তারা এতদিন কোনো আন্দোলন করতে পারেনি। তারা এত নার্ভাস, এত হতাশ ছিল যে নেতারাই ভেঙে পড়েছিল। নেতারা মাঠে না থাকলে কর্মীরা কীভাবে আসবে? আন্দোলনেও তাদের প্রস্তুতি ছিল না। একটি বিক্ষোভ কর্মসূচিও দিতে পারেনি। খালেদা জিয়া কারাগারে গেল, এরপরও তারা কোনো কর্মসূচি দিতে পারেনি। আমার মনে হয়, বিএনপি আর আন্দোলন করতে পারবে না।

জাতীয় পার্টি এবারও সরকারের থাকবে কি না- এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন আমাদের দলের সভাপতি শেখ হাসিনা। তিনি শরিকদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

এফএইচএস/এমএআর/এমএস

Advertisement