আন্তর্জাতিক

জাভায় ভূমিধসে নিহত ৯

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় ভারী বর্ষণের কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ৯ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া ধ্বংসস্তুপ ও কাদার নিচে চাপা পড়ায় এখনো নিখোঁজ রয়েছে অারো ৩৪ জন। দেশটির পশ্চিম জাভার সুকাবুমি জেলায় ধসে পড়া বাড়ি-ঘরের নিচে নিখোঁজদের খোঁজে তল্লাশি শুরু করেছে দেশটির সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয়রা।

Advertisement

ভূমিধসে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে সুকাবুমি জেলার সারন্যারেসমি গ্রামে। সোমবার গভীর রাতে ভারী বর্ষণের পর ভূমিধসে এই গ্রামের ৩০টি বাড়ি-ঘর কাদার নিচে তলিয়ে গেছে।

দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র সুতোপো পুরওয়া নাগরোহো বলেছেন, ওই গ্রামের প্রায় ৬০ জন বাসিন্দাকে অস্থায়ী আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, কাদা ও ধ্বংস্তুপের নিচ থেকে উদ্ধারকারীরা আটটি মরদেহ উদ্ধার করেছেন। এছাড়া আরো চারজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তির পর এক শিশু চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। উদ্ধারকাজে নিয়োজিত আছেন ৫ শতাধিক উদ্ধারকর্মী।

Advertisement

সুতোপো পুরওয়া বলেন, এখনো উদ্ধার অভিযান অব্যাহত আছে। ভূমিধসের ঘটনায় নিখোঁজ রয়েছেন ৩৪ জন। ধ্বংসস্তুপের নিচে নিখোঁজদের অবস্থান শনাক্ত করতে ভারী যন্ত্রপাতির পাশাপাশি অবস্থান শনাক্তকারী মেশিন ব্যবহার করা হচ্ছে। তবে ভারী বর্ষণের কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

সূত্র : এবিসি নিউজ।

এসআইএস/আরআইপি

Advertisement