জাতীয়

জাতির ভাগ্য নির্ধারণের সূর্যোদয়

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারের কোল ঘেঁষে গাছের আড়াল থেকে উঁকি মারছিল লাল সূর্য। প্রকৃতির অমোঘ নিয়মে প্রতিদিনই সূর্যোদয় হয়। কিন্তু আজকের সূর্যটি যেন একটু ব্যতিক্রম, জাতির ভাগ্যে নির্ধারণের দিনের সূর্যোদয়।

Advertisement

আজ (৩০ ডিসেম্বর, রোববার) সকাল ৮টা থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হবে। ভোটের ফলাফল গণনা শেষে দেশ পরিচালনার গুরুদায়িত্ব জনগণ কোন দলকে দিল তা নির্ধারিত হবে।

কাকডাকা ভোরে ঘর থেকে রাস্তায় বেরিয়ে যতদূর চোখ যা ততদূরই ফাঁকা দেখা যায়। হঠাৎ হঠাৎ দ্রুত বেগে দু’চারটি স্টিকার লাগানো প্রাইভেটকার, মাইক্রোবাস, পুলিশ ও ফায়ার সার্ভিস এবং ম্যাজিস্টিটের গাড়ি ছুটে চলছে।

দু’চারজন পথচারীকে চাদর মুড়ি দিয়ে দ্রুত পায়ে হেঁটে যেতে দেখা যায়। নির্বাচন কমিশনের নির্দেশে গতরাত ১২টা থেকে রাজধানীসহ সারাদেশে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শুধু নির্বাচন কমিশন থেকে স্টিকারপ্রাপ্ত গাড়ি রাস্তায় চলাচল করবে। এ কারণে সদাব্যস্ত রাজধানীর পথঘাট একেবারের ফাঁকা।

Advertisement

সরেজমিন ঢাকা-১০ ও ঢাকা-৭ আসনের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সকাল সকাল নৌকা প্রতীকের পক্ষের নেতাকর্মীরা বিভিন্ন ভোটকেন্দ্রের বুথের সামনে এজেন্টদের কাজ বুঝিয়ে দিচ্ছেন। নিউমার্কেটের অদূরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ইনস্টিটিউটের সামনে নির্বাচন কমিশন অফিসের কয়েকজন কর্মচারীকে আচরণবিধি পোস্টার দেয়ালে সাটায়ে দিচ্ছেন।

ঢাকা-৭ আসনের নৌকা প্রতীকের প্রার্থী হাজি মো. সেলিমের লালবাগ পোস্তার প্রধান নির্বাচনী কার্যালয়ের সামনে দেখা যায়, নির্বাচন কমিশনের স্টিকার লাগানো বেশ কিছু গাড়ি সিরিয়াল ধরে দাঁড়িয়ে আছে। আশেপাশে বেশ কিছু পুরুষ ও নারী কর্মীকে বিভিন্ন কেন্দ্রের কাজ বুঝে নিচ্ছেন।

তবে ভোর বেলায় কোনো এলাকাতে জাতীয় এক্যফ্রন্ট বা বিএনপির প্রার্থীদের পক্ষে নেতাকর্মীদের তৎপরতা চোখে পড়েনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আজ (রোববার)। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারাদেশে ভোটগ্রহণ চলবে। জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে।

Advertisement

এমইউ/আরএস/এমকেএইচ