খেলাধুলা

জয় দিয়েই অসিদের ‘অশোভন’ কথার জবাব দেবে ভারত

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে জয়ের খুব কাছে দাঁড়িয়ে ভারত। ম্যাচ জিতে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে লিড নিতে শেষ দিনে বিরাট কোহলি বাহিনীর চাই মাত্র ২ উইকেট, স্বাগতিক অস্ট্রেলিয়ার করতে হবে আরো ১৪১ রান।

Advertisement

তবে মাঠের খেলা ছাপিয়ে জমেছে মাঠের বাইরের খেলাও। অস্ট্রেলিয়ান ধারাভাষ্যকার ক্যারি ও’কিফের আপত্তিকর এক মন্তব্যে ক্ষেপেছে ভারতীয় টিম ম্যানেজম্যান্ট। তবে তারা পাল্টা জবাব দিতে মুখের বদলে মাঠের ফলকেই ব্যবহার করতে চায়।

ঘটনা ম্যাচের প্রথম দিনের। সেদিন টেস্ট অভিষেক ক্যাপ দেয়া হয় ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়ালকে। তখন সহ-ধারাভাষ্যকার মায়াঙ্কের ঘরোয়া পরিসংখ্যান জানাতে গিয়ে বলেন সম্প্রতি রঞ্জি ট্রফির এক ম্যাচে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন ২৭ বছর বয়সী এ ওপেনার।

কিন্তু তখন কথাটি ঠিক হজম হয়নি ক্যারি ও’কিফের। টিপ্পনী কেটে তখন বলেন, ‘তার (মায়াঙ্ক) এই ট্রিপল সেঞ্চুরিটি নিশ্চয়ই কোনো রেলওয়ে ক্যান্টিনের স্টাফদের গড়া একাদশের বিপক্ষে।’

Advertisement

ও’কিফের এমন আপত্তিকর মন্তব্য মোটেও সহজভাবে নেয়নি ভারত। কারণ ভারতের ঘরোয়া ক্রিকেটে অত্যন্ত মর্যাদাপূর্ণ আসর হলো রঞ্জি ট্রফি। এ টুর্নামেন্টের ইতিহাসও বেশ পুরনো। সেই ১৯৩৪-৩৫ সালের মৌসুম থেকে নিয়মিতভাবেই মাঠে গড়াচ্ছে রঞ্জি ট্রফি।

এমন একটি টুর্নামেন্টের ব্যাপারে অসি ধারাভাষ্যকারের এহেন মন্তব্যে মর্মাহত হয়েছে ভারতীয় টিম ম্যানেজম্যান্ট। ভেতরে ভেতরে ক্ষুদ্ধ হলেও, মুখের চেয়ে জবাবটা ম্যাচ জিতেই দেয়ার কথা জানিয়েছেন দলের বোলিং কোচ ভারত অরুন।

ব্যাটিংয়ে নামার আগে মায়াঙ্ক আগারওয়াল

ম্যাচের চতুর্থ দিন শেষে সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘এটা কখনোই সুখকর নয় যে প্রতিপক্ষ দেশের কেউ এমন মন্তব্য করবে। এক্ষেত্রে আমাদের নিজেদের কিছুই করার নেই আসলে। এটা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। তবে আমরা যা করতে পারি তা হলো খেলার মাঠে সকল প্রশ্নের জবাব দিয়ে দেয়া।’ এসময় তিনি আরও জানিয়ে যান ক্যারি ও’কিফের এমন মন্তব্যের পর কোনো আনুষ্ঠানিক পদক্ষেপ বা অভিযোগ করবে ভারতীয় টিম ম্যানেজম্যান্ট। তবে মায়াঙ্কের হয়ে কথা বলেছেন দলের প্রধান কোচ রবি শাস্ত্রী।

Advertisement

আগারওয়াল নিজের অভিষেকেই ফিফটি হাঁকানোর পর ম্যাচের দ্বিতীয় দিন শাস্ত্রী বলেন, ‘ক্যারির জন্য মায়াঙ্কেরও একটি বার্তা রয়েছে। মায়াঙ্ক জানিয়েছে ক্যারি যখন নিজের একটি ক্যান্টিন খুলবেন তখন মায়াঙ্ক সেখানে গিয়ে কফি চেখে আসতে চায় এবং পরে সে ভারতে ফিরে সেখানের ক্যান্টিনের কফিও চেখে দেখবে। পরে তুলনা করবে কোনটা আসলে সেরা।’

ভারতীয় টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে বিরূপ প্রতিক্রিয়া পাওয়ার পরে নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেছেন ক্যারি ও’কিফ। কিন্তু তবু থামেনি তার ভুলভাল কথাবার্তা। বেশ কয়েকবার তিনি চেতেশ্বর পুজারা ও রবিন্দ্র জাদেজার নাম একত্রে করে ডেকে ফেলেছেন চেতেশ্বর জাদেজা নামে। এ ব্যাপারটিকেও ভালোভাবে নেয়নি ভারত।

এসএএস/পিআর