খেলাধুলা

ক্রিকেটে ভারতের দাপুটে বছর

ঘরে বাঘ, বিদেশে বেড়াল। ভারতের সঙ্গে এই প্রবাদটা একদম আঠার মতো জুড়ে গিয়েছিল। সমালোচকরা সুযোগ পেলে তো বলবেই! ২০১৮ সালে এই সমালোচকদের একেবারে দাঁতভাঙা জবাব দিয়ে দিয়েছে ভারত। ঘরে আর ঘরের বাইরে, কোনো জায়গাতেই পিছিয়ে ছিল না বিরাট কোহলির দল।

Advertisement

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার ওয়ানডে সিরিজ জয় :

এ বছরই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো দ্বিপাক্ষীয় ওয়ানডে সিরিজ জয়ের কৃতিত্ব দেখিয়েছে ভারত। ফেব্রুয়ারিতে ৬ ম্যাচের সিরিজে তারা জিতেছে বেশ দাপটের সঙ্গে, ৫-১ ব্যবধানে। এর আগে প্রোটিয়াদের মাটিতে ১৯৯২, ২০০৬, ২০১০ আর ২০১৩ সালে দ্বিপাক্ষীয় ওয়ানডে সিরিজ খেলেছে ভারত। সব কটিতেই হার সঙ্গী ছিল তাদের।

নিদাহাস ট্রফি, এশিয়া কাপের শিরোপা জয় :

Advertisement

বাংলাদেশের হতাশার সঙ্গে জড়িয়ে আছে ভারতের সাফল্য। এ বছর শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি ফরমেটের নিদাহাস ট্রফি আর সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের ফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল এই বাংলাদেশই। দুইবারই শিরোপা লড়াইয়ে শেষ বলে এসে টাইগারদের হতাশা উপহার দেয় ভারত।

নিদাহাস ট্রফির নাটকীয় ফাইনালে বাংলাদেশকে হতাশায় ডুবান ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক। শেষ মুহূর্তে ৮ বলে ২৯ রানের এক অবিশ্বাস্য ইনিংসে দলকে শিরোপা এনে দেন তিনি।

এশিয়া কাপে মাত্র ২২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেও বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে একটা সময় জয় পাওয়া নিয়ে শঙ্কায় ছিল ভারত। এবার হ্যামস্ট্রিং চোট নিয়ে শেষ বলে জয়সূচক রান নিয়ে নেন কেদর যাদব। সপ্তমবারের মতো ভারত মাতে এশিয়া কাপের শিরোপা জয়ের উৎসবে।

ওয়ানডেতে বছরের সবচেয়ে সফল দল :

Advertisement

২০১৮ সালে ওয়ানডেতে জয়ের হিসেবে সবচেয়ে সফল দল ছিল ভারত। ২০ ম্যাচের মধ্যে ১৪টিই জিতেছে তারা। জয়ের শতকরা হার ছিল ৭৫ ভাগ।

২৪ ম্যাচে ১৭ নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে থেকে বছর শেষ করছে ইংল্যান্ড। তাদের জয়ের শতকার হার ছিল ৭৩.৯১।

টেস্টে এক নাম্বার আসন ধরে রাখা :

এ বছর টেস্টে তাদের এক নাম্বার জায়গাটি ধরে রেখেছে ভারত। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার মাটিতে টানা দুই টেস্ট হেরে গেলেও শেষ টেস্টটি জিতে দেশে ফিরে বিরাট কোহলির দল। এরপর তারা ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি জিতেছে।

ইংল্যান্ড সফরে ৪-১ ব্যবধানে হারলেও পরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে ভারত। এবার কঠিন অস্ট্রেলিয়া সফরেও প্রথম টেস্টে জয় দিয়ে শুরু করেছে তারা।

টি-টোয়েন্টিতেও অপ্রতিরোধ্য :

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার মাটিতে ২-১ ব্যবধানে জয়। এরপর বছর জুড়েই আর টি-টোয়েন্টি সিরিজ হারেনি ভারত। নিদাহাস ট্রফির পর জিতেছে আয়ারল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি সিরিজ করেছে ড্র।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় :

এ বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত যুব ক্রিকেটেও ঈর্ষণীয় সাফল্য পেয়েছে ভারত। পৃথ্বি শ'র নেতৃত্বে ফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা হাতে তুলে ম্যান ইন ব্লুরা।

এটি ছিল যুব বিশ্বকাপে ভারতের চতুর্থ ট্রফি। এই জয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের তালিকায় অস্ট্রেলিয়াকে হটিয়ে এক নাম্বারে উঠে আসে দলটি।

দৃষ্টিপ্রতিবন্ধীদের বিশ্বকাপ জয় :

এ বছর টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতে ভারতের দৃষ্টিপ্রতিবন্ধী ক্রিকেট দলও। সংযুক্ত আরব আমিরাতের শারজাহ স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে হারিয়ে শিরোপা জেতে ভারত। আগেরবার একই প্রতিপক্ষকে হারিয়ে ট্রফি হাতে নিয়েছিল তারা।

এমএমআর/এমকেএইচ