রাজনীতি

সীতাকুণ্ডে ধানের শীষের প্রার্থী কে?

জাতীয় সংসদ নির্বাচনে ভোটের বাকি মাত্র আর দুইদিন। কিন্তু চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে ধানের শীষের প্রার্থী কে তা নিয়ে সৃষ্টি হয়েছে মহা ‘ধুম্রজাল’। ধানের শীষের প্রার্থী হিসেবে এতদিন যিনি প্রচারণা চালিয়ে আসছেন, সেই ইসহাক কাদের চৌধুরীর পরিবারের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলন করা হয়েছে। এতে বলা হয়েছে, ব্যালটে ইসহাক কাদের চৌধুরী নাকি তার ছোট ভাই আসলাম চৌধুরীর নাম থাকবে, সেটা তারা এখনও জানেন না।

Advertisement

শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনের আগমুহূর্তে চলে যান ইসহাক কাদের। পরে তার ছেলে মো.শাহরিয়ার হোসেন চৌধুরী তাদের পারিবারিক আয়কর আইনজীবী সোহরাব হোসেনকে নিয়ে সংবাদ সম্মেলনে আসেন।

চট্টগ্রাম-৪ আসনে বিএনপি থেকে প্রাথমিক মনোনয়ন পেয়েছিল দলটির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী ও তার বড় ভাই ইসহাক কাদের চৌধুরীসহ ৪ জন। ঋণখেলাপী হওয়ায় আসলামের মনোনয়ন পত্র বাছাইয়ে বাদ পড়ে। এরপর ইসহাক কাদের চৌধুরীকে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করে বিএনপি।

সংবাদ সম্মেলনে বলা হয়, কারাবন্দি আসলাম চৌধুরীর পক্ষে হাইকোর্টে রিট করা হলে গত ১৩ ডিসেম্বর আদালত প্রার্থিতা বৈধ ঘোষণা করে প্রতীক বরাদ্দের নির্দেশ দেন। এরপর নির্বাচন কমিশন আপিল বিভাগে আপিল দায়ের করে। গত ১৮ ডিসেম্বর আপিল বিভাগ নির্বাচন কমিশনের আবেদন খারিজ করে হাইকোর্টের নির্দেশনা বহাল রাখে।

Advertisement

এরপরও ব্যালট পেপারে আসলাম চৌধুরীর নাম আসবে কি-না সেটা নিয়ে সন্দেহ প্রকাশ করে শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, ‘আসলাম চৌধুরীর প্রার্থিতা বৈধ হওয়ার পর নির্বাচন কমিশনে আমার আব্বার (ইসহাক কাদের) প্রার্থিতা বাতিলের আবেদন করেছি। রিটার্নিং অফিসারের সঙ্গেও দেখা করেছি। তিনি আসলাম চৌধুরীর প্রার্থিতা বহাল আছে বলে আমাদের মৌখিকভাবে জানালেও কোনো কাগজপত্র দেননি। ঢাকায় নির্বাচন কমিশনে খবর নিয়ে জেনেছি, ব্যালট পেপারে আসলাম চৌধুরীর নাম আছে। তবে আমরা সন্দিহান আদৌ আছে কি-না। প্রার্থী যে-ই হোক, আমরা ধানের শীষের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছি।’

এ বিষয়ে চট্টগ্রাম-৪ সীতাকুণ্ড আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন চৌধুরী জাগো নিউজকে বলেন, ‘নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, ইসহাক চৌধুরীকে বাতিল প্রার্থীদের তালিকায় নিয়ে যাওয়া হয়েছে। বৈধ প্রার্থীর তালিকায় ধানের শীষ প্রতীকের পাশে আসলাম চৌধুরীর নাম, ছবি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি উল্লেখ করা হয়েছে। এছাড়া বিএনপির বর্তমান প্রার্থী ইসহাক চৌধুরীর প্রার্থিতা প্রত্যাহার করায় তার ভাই আসলাম চৌধুরীর ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয় আদালত।’

আসলাম চৌধুরীর কর আইনজীবী সৌরভ হোসেন বলেন, ‘৩০ ডিসেম্বর ভোট। আজ ২৮ ডিসেম্বর। হাতে দুইদিনের কম সময় আছে। অথচ এখনও আমরা জানি না, আমাদের প্রার্থী কে? এভাবে কী নির্বাচন হয়? আবার বলছে, এলাকায় ইসহাক চৌধুরীর নামে লাগানো পোস্টার, ব্যানার নাকি তুলে নিতে হবে। এমনিতেই পুলিশের গ্রেফতার, প্রচারণায় বাধার কারণে ভালোভাবে প্রচার, গণসংযোগ করতে পারেনি। এখন কী এসব করা যাবে ?’

আসলাম চৌধুরী ২০১৬ সালের ১৫ মে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে গ্রেফতারের পর থেকে কারাগারে আছেন। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে হাত মিলিয়ে ‘বাংলাদেশের সরকার উৎখাত ষড়যন্ত্র করার’ অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল।

Advertisement

উল্লেখ্য, চট্টগ্রাম-৪ আসনে মহাজোট মনোনীত প্রার্থী দিদারুল আলম।

আবু আজাদ/জেএইচ/এমকেএইচ