খেলাধুলা

গ্র্যান্ডহোমের দ্রুততম ফিফটির রেকর্ড

যখন ব্যাটিংয়ে নামলেন ততক্ষণে নিউজিল্যান্ড পৌঁছে গিয়েছে নিরাপদ স্থানে, প্রথম ইনিংসে পাওয়া ৭৪ মিলিয়ে লিড হয়ে গিয়েছে ৫৩৫ রানের। কিন্তু তাতে কি? যে কাজে পাঠানো হয়েছে সে কাজ তো করা চাই।

Advertisement

দ্রুত রান তোলার দায়িত্ব দিয়ে ছয় নম্বরে নামানো হয় কলিন ডি গ্র্যান্ডহোমকে। শুধু নিজের দায়িত্বই পালন করেননি তিনি, করে ফেলেছেন নিউজিল্যান্ডের ইতিহাসের দ্রুততম ফিফটির রেকর্ডও।

দলীয় ৪৬১ রানের মাথায় টম লাথাম ১৭৬ রান করে আউট হলে অপরাজিত সেঞ্চুরিয়ান হেনরি নিকলসের সাথে জুটি বাঁধতে নামেন গ্র্যান্ডহোম।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই খেলতে থাকেন মারমুখী ভঙ্গিতে। মুখোমুখি চতুর্থ বলে প্রথম চার, পরের বলে মারেন আরও একটি। ডানহাতি পেসার দুশমন্থ চামিরার পরপর দুই বলে ৬ ও ৪ মেরে বুঝিয়ে দেন খেলাটা টেস্ট হলেও ধরে খেলার ইচ্ছে নেই তার।

Advertisement

গ্র্যান্ডহোমের আক্রমণাত্মক ব্যাটিংয়ে মাত্র ২৮ বলেই পূরণ হয়ে যায় পঞ্চম উইকেট জুটিট অর্ধশত। তবু থামেননি তিনি। ছয়টি চার ও একটি বিশাল ছক্কার মারে মাত্র ২৮ বলে পূরণ করেন নিজের টেস্ট ক্যারিয়ারের ৪র্থ টেস্ট ফিফটি।

যা কি-না নিউজিল্যান্ডের ইতিহাসের দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড। এতোদিন ধরে ২৯ বলে ফিফটি হাঁকিয়ে রেকর্ডটি নিজের কাছে রেখেছিলেন ডানহাতি পেসার টিম সাউদি। এবার এ রেকর্ড দখল করে নিলেন কলিন ডি গ্র্যান্ডহোম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৪৯ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৫৫৭ রান। মাত্র ৬৩ বলে ৯৬ রানের জুটি গড়ে ফেলেছেন নিকলস ও গ্র্যান্ডহোম। ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংসে নিকলস অপরাজিত ১৪৬ রানে, গ্র্যান্ডহোম খেলছেন ৫৯ রান নিয়ে।

এসএএস/এমএস

Advertisement