প্রবাস

নিউইয়র্কে মুক্তিযোদ্ধা সংসদের বিজয় দিবস উদযাপন

বাংলাদেশের ৪৮তম মহান বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড। ২৪ ডিসেম্বর নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় বিজয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

Advertisement

এ ছাড়া বিশেষ অতিথি নিউ ইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ও সংগঠনের ডিপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এএসএম মাসুদ ভূঁইয়া উপস্থিত ছিলেন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ডের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরীর সভাপতিত্বে ও সহকারী কমান্ডার মুক্তিযোদ্ধা আমানত উল্লাহর সঞ্চালনায় এ দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন সর্ববীর মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, আলাউদ্দিন সরদার, গিয়াসউদ্দিন আহমদ, আশরাফ হোসেন মৃধা, মো. শফিকুল ইসলাম।

এ ছাড়া এস এম রফিকুল ইসলাম, মতিউর রহমান, কাজী শফিকুল হক, সৈয়দ মোতাহার আলী, জাফর আলী খান, নুরুল আমিন, আলেয়া শরীফ, মো. সিকান্দর আলী, মঈনউদ্দিন আজহার, আমিনুর রহমান, কণ্ঠযোদ্ধা শামীমা বেগম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন ও জাতীয় পার্টি ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহমান। সভার শুরুতে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনসহ মুক্তিযুদ্ধে নিহত সকক শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শুরুতেই কোরআন তেলাওয়াত করেন বীর মুক্তিযোদ্ধা শরীফ উদ্দিন। বক্তারা মুক্তিযুদ্ধের নিজ নিজ অভিজ্ঞতার বর্ণনা করেন ও জাতির এই ক্রান্তিলগ্নে মুক্তিযুদ্ধের চেতনাকে জাগিয়ে রাখতে সংকল্প ব্যক্ত করেন। বক্তারা বলেন, যুক্তরাষ্ট্রে অনেক অনুষ্ঠানে ভুয়া মুক্তিযোদ্ধাদের (যাদের নাম বিগত ৪৭ বছরে কোন তালিকায় অর্ন্তভুক্ত নয়) তাদের ব্যাপারে সতর্ক থাকার অনুরোধ জানানো হয়। তারা উল্লেখ করেন সরকারের ওয়েবসাইট https://molwa.gov.bd তে গিয়ে মুক্তিযোদ্ধাদের তালিকাতে সার্চ করলেই বেরিয়ে আসবে মুক্তিযোদ্ধাদের তথ্য। যদি কেউ মুক্তিযোদ্ধা দাবি করেন-তবে তার মুক্তিবার্তা নম্বর, গেজেট নম্বর-সেক্টর ও সাবসেক্টও জেনে নেবেন।

Advertisement

প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বিষদ বর্ণনা করেন। তিনি মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য দেশে ও প্রবাসের সকল নাগরিককে আহ্বান জানান।

তিনি উপস্থিত মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে বলেন, আপনাদেরকে আর কতদিন আমাদের মাঝে পাবো তা জানি না। তবে আপনাদের প্রতি জাতি চিরদিন কৃতজ্ঞ থাকবে।

বিশেষ অতিথি কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেন, স্বাধীন দেশ অর্জনে বাঙালি জাতির ত্যাগের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার কনস্যুলেট থেকে মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদানের দৃঢ়তা ব্যক্ত করেন। সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী তার বক্তব্যে দেশে ও প্রবাসের মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পক্ষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে দেশ গঠনের কাজ করা আহ্বান জানান।

অনুষ্ঠানে সহযোগিতা করেন যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের অ্যার্টনি এট ল ও ডেমোক্রেটিক ডিস্ট্রিক্ট লিডার এট লার্জ অ্যার্টনি মঈন চৌধুরী।

Advertisement

এমআরএম/এমকেএইচ