দেশজুড়ে

কুড়িগ্রামে রেকর্ড ভেঙে ৪০ জন প্রার্থী

অতীতের সব রেকর্ড ভেঙে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুড়িগ্রামের ৪টি আসনে দলীয় এবং স্বতন্ত্রসহ মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে কুড়িগ্রাম-৪ আসনের রৌমারী উপজেলা। এই উপজেলায় ইউনিয়নের চেয়ে প্রার্থীর সংখ্যা বেশি।

Advertisement

জেলার ব্রহ্মপুত্র নদের অববাহিকায় তিনটি উপজেলা আর ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত কুড়িগ্রাম-৪ আসন। এর মধ্যে চিলমারী উপজেলার ছয়টি ইউনিয়নে ভোটার ৯২ হাজার ৬৮৫ জন, প্রার্থী আছেন চারজন। রৌমারী উপজেলার ছয়টি ইউনিয়নে প্রার্থী ১০ জন, ভোটার ১ লাখ ৪২ হাজার ৩৫৬ জন এবং রাজিবপুর উপজেলার তিনটি ইউনিয়নে ভোটার ৫৪ হাজার ৭৯ জন, প্রার্থী রয়েছেন দুইজন।

এবারের নির্বাচনে কুড়িগ্রাম-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী সাতজন এবং দলীয় প্রার্থী রয়েছে ৯ জন। এর মধ্যে চিলমারী উপজেলায় জাতীয় পার্টির (লাঙ্গল) প্রার্থী আসরাফ উদ দৌলা, বিদ্রোহী প্রার্থী সাবেক এমপি গোলাম হাবিব (সিংহ), আওয়ামী লীগের বিদ্রোহী অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর আলম (ট্রাক) ও গণতন্ত্রীপার্টির (কবুতর) আব্দুস সালাম কালাম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রৌমারীতে আওয়ামী লীগের (নৌকা) জাকির হোসেন, বিএনপির (ধানের শীষ) আজিজুর রহমান, বিএনপির বিদ্রোহী ইমান আলী (ডাব), জামায়াত নেতা আবুল হাসেম (আপেল), আবিদ আলভী জ্যাপ (ফুলকপি), ইসলামী আন্দোলনের (হাতপাখা) আনছার উদ্দিন, বাসদের (মই) আবুল বাশার মঞ্জু, বিল্পবী ওয়ার্কাস পার্টির (কোদাল) মহীউদ্দিন আহমেদ, গণফোরামে (সূর্য) মাহফুজার রহমান এবং জাকের পার্টির (গোলাম ফুল) শাহ আলম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Advertisement

রাজিবপুর উপজেলায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার (মোটর গাড়ী) ও জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী ইউনুছ আলী (কুড়াল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুড়িগ্রাম-১ আসন দুটি উপজেলা, একটি পৌরসভা এবং ২৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। এর মধ্যে নাগেশ্বরীতে একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে ভোটার রয়েছে ২ লাখ ৭১ হাজার ০৫ জন, প্রার্থী ছয়জন। তারা হলেন- আছলাম হোসেন সওদাগর (নৌকা), সাইফুর রহমান রানা (ধানের শীষ), আব্দুর রহমান প্রধান (হাতপাখা), জাহিদুল ইসলাম (আম), রশীদ আহমেদ (বাইসাইকেল),কাজী লতিফুল কবির রাসেল (ফুলের মালা)।

আর ভূরুঙ্গামারীতে ১০টি ইউনিয়নে ১ লাখ ৭৪ হাজার ৪১১ জন ভোটার, প্রার্থী দুইজন। এরা হলেন- এই উপজেলায় বর্তমান এমপি একেএম মোস্তাফিজুর রহমান (লাঙ্গল) ও আব্দুল হাই (গোলাপ ফুল)।

কুড়িগ্রাম-২ আসন সদর, রাজারহাট এবং ফুলবাড়ি উপজেলা নিয়ে গঠিত। এখানে সদরের একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে ভোটার ২ লাখ ২৪ হাজার ৫৭১ জন। সদর থেকেই লড়ছেন ছয়জন প্রার্থী। তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী আবু সুফিয়ান (সিংহ), পনির উদ্দিন আহমেদ (লাঙ্গল), মেজর জেনারেল (অব.) আমসাআ আমিন (ধানের শীষ), উপেন্দ্র নাথ রায় (কাস্তে), মোকছেদুর রহমান (হাতপাখা), মোনাব্বর হোসেন (মই)।

Advertisement

ফুলবাড়িতে ৬টি ইউনিয়নে ১ লাখ ৬৪ হাজার ৪১১ জন ভোটার। এখানে প্রার্থী দুইজন। এরা হলেন- আবুল বাশার (কুলা) ও আব্দুর রশিদ (আম)। রাজারহাটে ৭টি ইউনিয়নে ১ লাখ ৪২হাজার ৩৭১ জন ভোটার রয়েছে।

কুড়িগ্রাম-৩ আসন গঠিত হয়েছে উলিপুর উপজেলা নিয়ে। এখানে একটি পৌরসভা এবং ১৩টি ইউনিয়ন রয়েছে। মোট ভোটার ৩ লাখ ৩০ হাজার ১৩ জন। এখানে দলীয় আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- অধ্যাপক এমএ মতিন (নৌকা), ডা. আক্কাছ আলী সরকার (লাঙ্গল), তাসভীর উল ইসলাম (ধানের শীষ), গোলাম মোস্তফা মিঞা (হাতপাখা), দেলওয়ার হোসেন (কাস্তে), মনজুরুল হক (বাইসাইকেল), হাবিবুর রহমান (গামছা) ও সাইদ আখতার আমীন (মই)।

নাজমুল হোসাইন/আরএআর/জেআইএম