প্রবাস

একাকিত্ব ঘোচাতে পুলিশ ডাকলেন বৃদ্ধা

বয়স বাড়লে আচরণ শিশুদের মতো হয়। তাদের সঙ্গে শিশুদের তুলনা করা হয়। শিশুরা যেমন ভালোবাসার পাত্র হয়ে উঠে বয়স্কদের ক্ষেত্রে পুরাই ভিন্ন, পরিবারের কাছে এক ধরনের বোঝা। শিশুদের কাছে রাখলেও অনেক পরিবার বয়স্কদের থেকে দূরে থাকে।

Advertisement

কিছু সময় শুভদিন হয়ে উঠে বিরক্তির কারণ। একাকিত্ব ঘোচাতে পুলিশ ডেকে সহযোগিতা নিলেন বৃদ্ধা। ঘটনাটি ঘটেছে ইতালিতে খ্রিষ্টানদের ধর্মীয় উৎসবের দিন। একা থাকা যে কত কষ্ট তা হাড়ে হাড়ে উপলব্ধি করেন এ বৃদ্ধা। একাকিত্ব দূর করতে তিনি আশ্রয় নেন অভিনব পদ্ধতির।

২৫ ডিসেম্বর ছিল খ্রিষ্টানদের বড়দিন। সবাই সবার যার যার মতো যখন আনন্দে ব্যস্ত, ঠিক তখনই ৯০ বছরের এক বৃদ্ধা ফোন দিয়ে কথা বলার সঙ্গী হিসেবে পুলিশকে বাসায় ডেকে আনেন। দক্ষিণ ইতালির নাপলি মারানো এলাকায় এ রকম একটি ঘটনা স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশ করা হয়।

পুলিশ জনগণের বন্ধু- এই চিত্র সংবাদ মাধ্যমে তুলে ধরা হয়। ক্রিসমাস উপলক্ষে ওই বৃদ্ধার আত্মীয়-স্বজন যখন তার কাছ থেকে অনেক দূরে, ঠিক তখনই বাসায় চরম একাকিত্বে ভুগছিলেন তিনি। কেউ ছিল না তাকে সঙ্গ দেয়ার। উপায় না পেয়ে স্থানীয় পুলিশকে ফোন দিয়ে ডেকে আনেন। বলেন তার নিসঙ্গতার কথা।

Advertisement

এরপর পুলিশও তার অসহায়ত্বের কথা মন দিয়ে শোনেন এবং তার কথা মতো যথেষ্ট সময় দেয়। পরে বৃদ্ধার হতাশা কেটে যায়, দুশ্চিন্তা থেকে মুক্ত হন তিনি।

বয়স্করা পরিবারের অলঙ্কার। তাদের দিকে গুরুত্ব দেয়া উচিৎ। কারণ তারা পরিবারের শ্রদ্ধার পাত্র। তারা অসুস্থ থাকলে গোটা পরিবারেই অশান্তি নেমে আসে। এজন্য প্রথম থেকেই তাদের স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকতে হয়। তাছাড়া মানুষের বয়স যত বাড়ে মানুষ তত একাকী হয়ে পড়ে। বয়স্কদের সঙ্গ দেয়া উচিত।

এমআরএম/এমকেএইচ

Advertisement