খেলাধুলা

৬ উইকেট, ৪ রান, ১৫ বল : বিধ্বংসী বোল্ট

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ১৭৮ রানেই গুটিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা। মিডল অর্ডারের দায়িত্বশীল ব্যাটিংয়ে একটা সময় ম্যাচের লাগাম হাতে নেয়ার মতো অবস্থানেও পৌঁছে গিয়েছিল তারা। ৪ উইকেটে লঙ্কানদের বোর্ডে ছিল ৯৪ রান। সেই দলটিই কিনা অলআউট ১০৪ রানে! কিভাবে সম্ভব?

Advertisement

সম্ভব। আসলে ট্রেন্ট বোল্ট যেদিন ভয়ংকর হয়ে উঠেন সেদিন অনেক কিছুই সম্ভব। লঙ্কানরা সেটা হারে হারে টের পেল। বিশ্বমানের বোলিংয়ের সঙ্গে দুর্দান্ত সুইং। পড়িমড়ি করেও উইকেট ঠেকিয়ে রাখা যেন অসম্ভব হয়ে পড়েছিল সফরকারিদের জন্য। ফলে শেষ ৬ উইকেটে দিনেশ চান্দিমালের দল যোগ করতে পারল কেবল ১০ রান। বোল্টের খরচ মাত্র ৪!

হ্যাঁ, লঙ্কানদের প্রথম চার উইকেটের একটিও নিতে না পারা বোল্টই দ্বিতীয় দিনের সকালে একাই তুলে নিয়েছেন শেষ ৬ উইকেট। এজন্য লেগেছে তার মাত্র ১৫ বল, খরচ করেছেন ৪ রান। এই ৬ উইকেটের চারটিই আবার এলবিডব্লিউ। বোঝাই যাচ্ছে, উইকেট কামড়ে থাকার চেষ্টা করেও লাভের লাভ কিছু হয়নি লঙ্কানদের।

বোল্টের এমন অতিমানবীয় বোলিংয়ে ১৭৮ রানের পুঁজি নিয়েও প্রথম ইনিংসে ৭৪ রানের বড় লিড পেয়ে গেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ম্যাচের লাগামও হাতে নিয়ে নিয়েছে তারা।

Advertisement

এই রিপোর্ট লেখা পর্যন্ত কিউইদের সংগ্রহ ১ উইকেটে ১৭০ রান। ৭৪ রান করে আউট হয়েছেন ওপেনার জিত রাভাল। টম লাথাম ৫১ আর কেন উইলিয়ামসন ৩৭ রান নিয়ে ব্যাটিং করছেন।

এমএমআর/আরআইপি