খেলাধুলা

নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে ১৭৮ রানে গুটিয়ে দিল শ্রীলঙ্কা

উপমহাদেশের দলগুলোর জন্য মৃত্যুফাঁদ-সবুজ ঘাসের বাউন্সি পিচ। ঘরের মাঠ ক্রাইস্টচার্চে শ্রীলঙ্কার জন্য এমন পিচই বানিয়েছে নিউজিল্যান্ড। তবে সবুজ উইকেটে টস হেরে ব্যাট করতে নেমে বিপদে পড়েছে কিউইরাই। সুরাঙ্গা লাকমলের বিধ্বংসী বোলিংয়ে প্রথম ইনিংসে ১৭৮ রানেই গুটিয়ে গেছে তারা।

Advertisement

বোলারদের জন্য উইকেটে সাহায্য আছে। টস জিতে আগে তাই বোলিং নিতে ভুল করেনি শ্রীলঙ্কা। শুরু থেকেই উইকেটের সুবিধা কাজে লাগিয়েছে তারা। দুই পেসার সুরাঙ্গা লাকমল আর লাহিরু কুমারা রীতিমত আতঙ্ক ছড়িয়েছেন বল হাতে।

২২ রানে ৩টি, ৬৪ রানে ৬টি, নিয়মিত বিরতিতে উইকেট খুইয়ে একেবারে কোণঠাসা হয়ে পড়ে কিউইরা। একটা সময় তো মনে হচ্ছিল, একশর মধ্যেই গুটিয়ে যাবে স্বাগতিকদের ইনিংস। সপ্তম উইকেটে ১০৮ রানের বড় এক জুটিতে দলকে বড় লজ্জা থেকে বাঁচান টিম সাউদি আর বিজে ওয়াটলিং।

৬৫ বলে ৬ চার আর ৩ ছক্কায় ৬৮ রানের এক ঝড়ো ইনিংস খেলে সাউদি ফিরলে ভাঙে এই জুটিটি। দুই ওভারের মধ্যে ফিরে যান আরেক সেট ব্যাটসম্যান বিজে ওয়াটলিংও। ৯০ বলে ৪ বাউন্ডারিতে তিনি করেন ৪৬ রান। নিউজিল্যান্ডের ইনিংস গুটিয়ে গেছে ওয়াটলিং ফেরার ওভারেই।

Advertisement

শ্রীলঙ্কার পক্ষে ৫৪ রানে ৫টি উইকেট নেন সুরাঙ্গা লাকমল। ৪৯ রান খরচায় ৩টি উইকেট শিকার লাহিরু কুমারার।

জবাব দিতে নেমে অবশ্য ভালো অবস্থায় নেই শ্রীলঙ্কাও। টিম সাউদির বোলিং তোপে ২১ রানের মধ্যে ৩ উইকেট হারিয়েছে তারা। কুশল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথিউজ ইনিংস মেরামতের চেষ্টা করছেন।

এমএমআর/এমকেএইচ

Advertisement