দেশজুড়ে

ধানের শীষের প্রচারণায় নেই সমীরণ দেওয়ান

দরজায় কড়া নাড়তে শুরু করেছে একাদশ জাতীয় সসংসদ নির্বাচন। নির্বাচনের বাকি আর মাত্র ৪ দিন। ইতোমধ্যেই নির্বাচনী প্রচার-প্রচারণা শেষদিকে এসে দাঁড়িয়েছে। ২৮ ডিসেম্বর মধ্যরাতে শেষ হবে নির্ঘুম প্রচারণা। শেষ মুহূর্তে এসে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের দম ফেলারও যেন ফুসরত নেই। প্রচার-প্রচারণার পাশাপাশি কাঙ্ক্ষিত জয়ের লক্ষ্যে চলছে শেষ মুহূর্তের হিসাব-নিকাশও।

Advertisement

খাগড়াছড়ি সংসদীয় আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে বিভেদ ভুলে একাট্টা আওয়ামী লীগ ঐক্যবদ্ধ হয়ে প্রচার-প্রচারণায় ভোটের মাঠ চষে বেড়ালেও নির্বাচনী মাঠে দেখা মিলছে না বিএনপির মনোনয়নবঞ্চিত কেন্দ্রীয় বিএনপির সদস্য সমীরণ দেওয়ানের।

গনতন্ত্র পুনরুদ্ধারসহ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের অংশ হিসেবে বিএনপি নির্বাচনে অংশ নিলেও ভোটের মাঠে কেন্দ্রীয় বিএনপির সদস্য সমীরণ দেওয়ানের অনুপুস্থিতি নিয়ে দলটির ভেতরে-বাইরে নানামুখী আলোচনার জন্ম দিয়েছে। বিএনপির প্রতি তার কমিটমেন্ট নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। দলের নেতাকর্মীদের মতে, সমীরণ দেওয়ান ‘সুবিধাবাদী’ লোক।

খাগড়াছড়ি সংসদীয় আসনে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভুইয়াসহ তিন নেতা। দলের পক্ষ থেকে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়ার পাশাপাশি কেন্দ্রীয় বিএনপির সদস্য সমীরণ দেওয়ান ও খাগড়াছড়ি জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক মো. শহীদুল ইসলাম ভুইয়াকেও প্রাথমিক মনোনয়ন দেয়া হয়। ওয়াদুদ ভূঁইয়ার মনোনয়ন বাতিল হলেও যাচাই-বাছাইকালে অপর দুজনেরই মনোনয়নপত্র বৈধ হয়।

Advertisement

পরবর্তীতে বিএনপি থেকে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়ার ভাতিজা ও খাগড়াছড়ি জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক মো. শহীদুল ইসলাম ভূঁইয়াকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়। মনোনয়ন পেয়েই দলীয় নেতাকর্মীদের নিয়ে ভোটের মাঠে নামেন মো. শহীদুল ইসলাম।

নির্বাচন করতে না পারলেও প্রচারণা শুরুর কয়েকদিনের মাথায় ১৬ ডিসেম্বর ধানের শীষের পক্ষে প্রচারণায় যুক্ত হন খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া। সেদিনই খাগড়াছড়িতে বিশাল নির্বাচনী শোডাউন করেন ওয়াদুদ। প্রতিদিনই জেলার বিভিন্ন স্থানে অবিরাম প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি। কিন্তু ধানের শীষের প্রচার-প্রচারণায় মাঠে নামেননি বিএনপির মনোনয়নবঞ্চিত কেন্দ্রীয় বিএনপির সদস্য সমীরণ দেওয়ান।

এ বিষয়ে জানতে চেয়ে সমীরণ দেওয়ানকে একাধিকবার ফোন করা হলেও তার মুঠোফোনটি বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। তবে বিএনপি তথা ঐক্যফ্রন্টের প্রার্থী মো. শহীদুল ইসলাম ভূঁইয়া ফরহাদ বলেন, ‘দলের সব পর্যায়ের নেতাকর্মীরাই ধানের শীষের পক্ষে মাঠে আছে। ধানের শীষের বিজয়ে সবাই ঐক্যবদ্ধ।’

এ বিষয়ে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া সমীরণ দেওয়ানের সমালোচনা করে বলেন, ‘সমীরণ দেওয়ান সুদিনের কোকিল। নির্বাচন আসলেই তিনি মনোনয়ন চাইবেন, মনোনয়ন না পেলে হারিয়ে যাবেন।’ সমীরণ দেওয়ানকে মনোনয়ন দিলেও তার পক্ষে কোনো নেতাকর্মী কাজ করত না জানিয়ে ওয়াদুদ ভূঁইয়া বলেন, ‘দলের নেতাকর্মীদের সঙ্গে তার কোনো সর্ম্পক নেই।’

Advertisement

মুজিবুর রহমান ভুইয়া/এসআর/এমএস