আইন-আদালত

মাহবুব-নিতাইসহ ৭৩ জনের বিরুদ্ধে চার্জশিট

রাজধানীর পল্টন থানা এলাকায় ককটেল বিস্ফোরণের একটি মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেনসহ ৭৩ জনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দিয়েছেন পুলিশ।

Advertisement

ঢাকা মহানগর হাকিম আদালতে ১৫ ডিসেম্বর এই অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পল্টন থানার পুলিশের উপ-পরিদর্শক জাহিদুল ইসলাম।

উল্লেখ্যযোগ্য আসামিরা হলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুর রেজ্জাক খান, আব্দুস সালাম, বিএনপির সহ দফতর সম্পাদক তাইমুল ইসলাম টিপু, বেলাল আহম্মেদ, সাংস্কৃতিক বিষয়ক সহ-সম্পাদিক কণ্ঠশিল্পী মনির খান, জাতীয় নির্বাহী কমিটির সদস্য আদিদ্য ইসলাম অমিত, রফিক শিকদার, হাসান মাহমুদ, শেখ শামিম, তাহিরুল ইসলাম তৌহিদ, সাবের আলাউদ্দিন হেনা, বিএনপি নেতা লায়লা বেগম, ইশতিয়াক আজিজ উলকাত, নাজমুল হাসান পিন্টু, শহিদুল ইসলাম বাবুল ও ইসমাইল প্রধান স্বাদ।

মামলার নথি থেকে জানা যায়, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন আদালত। রায়ের প্রতিবাদে ১২ সেপ্টেম্বর পল্টন থানাধীন ভিআইটি এক্সটেশন রোডস্থ জনতার গলির প্রবেশ পথে বেরিকেট দিয়ে যানবাহনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য দেন। পুলিশ বাধা দিতে গেলে তাদের হত্যার উদ্দেশ্যে ইট পাটকেল ও ককটেল নিক্ষেপ করে আসামিরা। এতে অনেক পুলিশ সদস্য আহত হন।

Advertisement

এ ঘটনায় পল্টন থানার উপ-পরিদর্শক সোমেন বড়ুয়া বাদী হয়ে একটি মামলা করেন। ১৫ ডিসেম্বর পল্টন থানার উপ-পরিদর্শক জাহিদুল ইসলাম বিএনপির ৭৩ জনের বিরুদ্ধে বিস্ফোরক আইনে চার্জশিট দাখিল করেন।

জেএ/জেএইচ/এমএস