আইন-আদালত

চেম্বারেও টিকলেন না আ.লীগের দুই বিদ্রোহী প্রার্থী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়া নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আপিল আবেদন জানিয়েও প্রার্থিতা ফিরল না আওয়ামী লীগের দুই বিদ্রোহী প্রার্থীর। ফলে তাদের আর নির্বাচনে অংশগ্রহণ সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

Advertisement

এরা হলেন- ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের মাহমুদ হাসান সুমন ও রংপুর-১ আসনের মো. আসাদুজ্জামান বাবলু। তাদের মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল রেখেছেন চেম্বারজজ আদালত।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

তারা উপজেলা চেয়ারম্যানের পদে থেকে নির্বাচন করায় হাইকোর্ট তাদের প্রার্থিতা স্থগিত করে রুল জারি করেছিলেন। যার পরিপ্রেক্ষিতে গত ২৩ ডিসেম্বর প্রার্থীরা হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে পৃথক আবেদন জানান।

Advertisement

ওই আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত তাদের প্রার্থিতা নিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এর ফলে তাদের আর নির্বাচনে অংশগ্রহণ সম্ভব হচ্ছে না।

ময়মনসিংহ-৮ আসনে মাহমুদ হাসান সুমন ও রংপুর-১ আসন মো. আসাদুজ্জামান আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। তবে উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগপত্র গৃহীত হওয়ার আগেই তাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণার বিরুদ্ধে রিট করেন সংশ্লিষ্ট আসনের অপর দুই প্রার্থী।

হাইকোর্টের আদেশ আটকে যায় তাদের নির্বাচনে অংশ নেয়া। প্রার্থিতা ফিরে পেতে আপিল বিভাগে আবেদন করেন তারা, যা চেম্বার বিচারপতির আদালতে ওঠে।

এফএইচ/বিএ

Advertisement