আন্তর্জাতিক

গির্জা ভেঙে মন্দির

অযোধ্যায় মসজিদ ভেঙে মন্দির হোক বা না হোক যুক্তরাষ্ট্রে গির্জা ভেঙে মন্দির হচ্ছে। তবে গায়ের জোরে নয়, রীতিমতো আইন মেনে। যুক্তরাষ্ট্রের পোর্টসমাউথে একটি ৩০ বছরের পুরনো গির্জাকে পালটে স্বামীনারায়ণ হিন্দু মন্দির বানানো হবে।

Advertisement

গির্জাটিকে কিনে নিয়েছে আহমেদাবাদের স্বামীনারায়ণ গড়ি সংস্থা। এ নিয়ে যুক্তরাষ্ট্রে ছয়টি গির্জাকে মন্দিরে পরিণত করা হয়েছে। পোর্টসমাউথ ছাড়াও এমন ঘটনা ঘটেছে ক্যালিফোর্নিয়া, ভার্জিনিয়া, লস এঞ্জেলেস ও ওহাইও শহরেও।

লন্ডন ও ম্যানচেস্টারেও দু’টি গির্জাকে মন্দিরে পরিণত করেছে স্বামীনারায়ণ গড়ি সংস্থা। কানাডাতেও বিশাল সম্পত্তি ক্রয় করেছে এই ধর্মীয় সংস্থাটি। স্বামীনারায়ণ গড়ি সংস্থানের মহন্ত স্বামী ভাগবতপ্রিয় দাস জানিয়েছেন, আধ্যাত্মিক গুরু স্বামী পুরুষোত্তমপ্রিয় দাসের নির্দেশে পোর্টসমাউথের গির্জাটিকে পালটে মন্দির করা হচ্ছে।

তিনি আরও জানান, গির্জাটিকে সম্পূর্ণরূপে ভাঙা হবে না। এতে কিছু পরিবর্তন করে ঈশ্বরের মূর্তি বসানো হবে। সংস্থানটি জানিয়েছে, ভার্জিনিয়া অঞ্চলে প্রায় ১০ হাজার ভারতীয় বংশোদ্ভূত গুজরাটি মানুষের বসবাস রয়েছেন। এদের ধর্মীয় আবেগকে সম্মান জানাতেই এই মন্দিরটি তৈরি হচ্ছে। কয়েকদিনের মধ্যেই এখানে স্বামীনারায়ণ প্রভুর মূর্তি প্রতিষ্ঠা করা হবে। প্রায় ৫ একর জমিতে বিস্তীর্ণ গির্জাটি ১৬ লাখ মার্কিন ডলারে ক্রয় করা হয়েছে।

Advertisement

টিটিএন/এমএস