জাতীয়

নির্বাচন হতে হবে উৎসবমুখর পরিবেশে : মিলার

গণতান্ত্রিক প্রক্রিয়ায় উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে মন্তব্য করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, এই প্রক্রিয়ায় সব রাজনৈতিক দলই নিরাপদে এবং শান্তিপূর্ণভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে। তাদের সারা দেশে মতপ্রকাশের, শান্তিপূর্ণভাবে সভা-সমাবেশ, র‌্যালি করার স্বাধীনতা দিতে হবে।

Advertisement

শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসবের সমাপনী পর্বের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এই বিতর্কের যৌথ আয়োজক ছিল ইউএসএ ভিত্তিক এনজিও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি। এতে শিক্ষার্থীরা বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিভিন্ন ইস্যুতে সরকারি ও বিরোধী দল হিসেবে বিতর্কে অংশ নেয়।

মিলার বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন বিশ্বাসযোগ্য ও শান্তিপূর্ণ হবে বলে আশা করছি। এ জন্য সব দলকেই সহিংসতা এড়িয়ে দায়িত্বশীলভাবে আচরণ করতে হবে। সংঘাত গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।

Advertisement

মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুবকরাই পারে পৃথিবীকে পরিবর্তন করতে। পরিবর্তনের জন্য সংখ্যা কোনও বিষয় না। আমরা চাই, কর্মোদ্দীপনা ও উৎসাহী যুবসমাজ, যারা পৃথিবীকে পরিবর্তন করবে।

এমএইচ/জেডএ