রাজনীতি

নিরাপত্তাহীনতার কথা জানালেন সুব্রত চৌধুরী

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ঢাকা-৬ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ও গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

Advertisement

তিনি বলেন, মিছিল বের করলেও হামলা, প্রচারণা হলেই হামলা, বাধা হয়রানি। এসব কিছুই সংঘটিত হচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনীর সযোগিতায়। আমরা এসব নিয়ে বারবার বলার পরও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। নির্বাচন কমিশনের নির্দেশনা মাঠে মানা হচ্ছে না। আগামী ৩০ তারিখ সুষ্ঠু নির্বাচন হবে কি-না আমি সে ব্যাপারে খুবই সন্দিহান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব বলেন তিনি। শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় চিত্রশালার প্লাজা অডিটোরিয়ামে এ মতবিনিময় সভার আয়োজন করে বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। মতবিনিময় সভায় এসব এলাকার বিভিন্ন দলের প্রার্থী অংশ নেন।

নিজের বক্তব্যে ঢাকা-৬ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী মতবিনিময় সভায় পুলিশের আচরণে বিষোদগার করে বলেন, একের পর এক হামলা হচ্ছে। আমার ওপর হামলা হয়েছে। হামলায় সহযোগিতা করেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তারা দাঁড়িয়ে দেখেছে। আক্রমণকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে বরং হামলার শিকারদেরই নানাভাবে হয়রানির চেষ্টা করেছে। সহযোগিতা চাইলে তারা তামাশা দেখেছে। তারা বলেছে, পুলিশের নির্দেশ সহযোগিতার সুযোগ নেই।

Advertisement

সুব্রত চৌধুরী বলেন, ২১ ডিসেম্বর আরেকটা হামলা হলো গেন্ডারিয়ায়। তারা (পুলিশ) এসে আমাদের মিছিলে ঢুকে গেলেন। ভেবেছিলাম নিরাপত্তার দায়িত্বে তারা এসেছেন। এরপরই আসলো লাঠিয়ান বাহিনী। হামলা হলো। হামলার পর এখন মিছিলে অংশগ্রহণকারীদের বাড়িতে বাড়িতে হামলা হচ্ছে। হয়রানি হচ্ছে। কারা কারা গ্রেফতার হচ্ছে, কারা হয়রানি করছেন। উপর থেকে (নির্বাচন কমিশন) নির্দেশনার পরও এসব হচ্ছে। আমি জানাচ্ছি কিন্তু ব্যবস্থা নেয়া হচ্ছে না।

তিনি বলেন, স্বাধীনতার এত বছর পরও এসব দেখতে হচ্ছে প্রশ্ন উঠছে। আমি নিজেও নিরাপত্তাহীনতায় আছি। যেখানে কর্মী, সমর্থকদের নিরাপত্তা নেই, সেখানে আমি কীভাবে নিরাপদ থাকতে পারি। সেখানে জনগণের কাছে কী করে পৌঁছাব। আবারও বলছি এসব কিছুই হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায়।

গণফোরাম সভাপতি বলেন, আপনারা নির্বাচন কমিশন রাষ্ট্রের দায়িত্ব পালন করছেন, বিশেষ করে রিটার্নিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণ। আমরা তো এই দেশেরই সন্তান। আমরা যদি একটি সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের যে প্রত্যাশা তা যদি আমরা পূরণ করতে না পারি তাহলে স্বাধীনতার মূলমন্ত্র যে গণতন্ত্র, যার জন্য রক্ত দেয়া ও লড়াই সেটা যদি আজ ধ্বংস হয়ে যায় তাহলে এর দায় দায়িত্ব সবাইকে নিতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (ঢাকা অঞ্চল) রকিব উদ্দিন মন্ডল, ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) কৃঞ্চপদ রায়, বিজিবির ঢাকা-৮ ও ৯ আসন এলাকায় নিয়োজিত বিজিবি ক্যাম্পের কমান্ডার মেজর তারিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা কে এম আলী আজম।

Advertisement

জেইউ/বিএ/জেআইএম