জাতীয়

স্বাধীন সংখ্যালঘু কমিশন গঠনের দাবি

সংখ্যালঘু নির্যাতনের ঘটনা তদন্তপূর্বক বিচার করার জন্য একটি স্বাধীন সংখ্যালঘু কমিশন গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট নামক একটি সংগঠন।

Advertisement

শনিবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, একাত্তরের পরে দেশে যতোগুলো সরকার এসেছে তারা সবাই হিন্দুদের কোনো দাবি মেনে নেয়নি। সবার আমলেই নির্যাতিত হয়েছে হিন্দু সম্প্রদায়। হিন্দু সম্প্রদায়ের সমস্যা নিরসনে জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা এবং একটি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করতে হবে।

তারা আরও বলেন, বিগত ১০ বছরে হিন্দু নির্যাতনের মধ্যে ৮৮ জন হত্যার শিকার হয়েছে, হত্যার হুমকি পেয়েছে ২৮০জন, হত্যার চেষ্টা করা হয়েছে ৮০ জনকে, আহত করা হয়েছে ৩৪৭ জন, নিখোঁজ হয়েছে ৪৮ জন, চাঁদাবাজি হয়েছে ৪০ লাখ টাকা, লুট ও সম্পত্তির ওপর হামলার ঘটনা ঘটেছে চল্লিশটি ব্যবসা প্রতিষ্ঠানে। সেই সঙ্গে প্রায় ৯ কোটি টাকার ভূমি বেদখল হয়েছে। ঘর বাড়ি দখলের ঘটনা ঘটেছে ৭টি, মন্দিরে হামলা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে ১৩১ টি।

Advertisement

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায়, মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক, সিনিয়র সহ-সভাপতি সোনালী দাস, মৃত্যুঞ্জয় রায়, প্রদীপ কুমার পাল প্রমুখ।

এএস/এমএইচএম/এমবিআর/এমএস