দেশজুড়ে

মেহেরপুরে বাড়ছে নির্বাচনী উত্তাপ

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সীমান্তবর্তী জেলা মেহেরপুর। সদর ও মুজিবনগর উপজেলা নিয়ে গঠিত মেহেরপুর-১ আসন। নির্বাচন যত ঘনিয়ে আসছে উত্তাপ ততই বাড়ছে এ আসনে। উৎসবমুখর পরিবেশে প্রচার প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা।

Advertisement

তবে বিএনপি প্রার্থীদের অভিযোগ তাদের নেতা-কর্মীদের প্রতিনিয়তই পুলিশি হয়রানিসহ ভাঙচুর করা হচ্ছে অফিস। ফলে সমান সুযোগ পাচ্ছেন না তারা। অপরদিকে আওয়ামী লীগ প্রার্থীদের দাবি বিএনপির অভিযোগ ভিত্তিহীন। আর ভোটাররা চান সুষ্ঠু একটি নির্বাচনী পরিবেশ।

নির্বাচনের বাকি আর মাত্র ৭ দিন। পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে চালানো হচ্ছে প্রচারণা। সময় কম, তাই প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। দিচ্ছেন উন্নয়নের ফুলঝুরি। বিগত দিনের উন্নয়ন তুলে ধরে ভোট চাচ্ছেন আওয়ামী লীগ প্রার্থীরা। সারাদেশে ব্যাপক উন্নয়নের কারণে সাধারণ মানুষ আবারও নৌকায় ভোট দেবেন বলে দাবি তাদের।

অপরদিকে বিএনপি প্রার্থীর অভিযোগ সুষ্ঠু পরিবেশ পেলে বিপুল ভোটে ধানের শীষ প্রতীক জয়লাভ করবে। তাদের অভিযোগ প্রতিদিনই নেতা-কর্মীদের আটক করা হচ্ছে। দেয়া হচ্ছে মামলা ও ভাঙচুর করা হচ্ছে অফিস। ফলে নির্বাচনী প্রচারণায় সমান সুযোগ পাচ্ছেন না তারা। তবে আওয়ামী লীগ প্রার্থীরা বলছেন এটি বিএনপির সাংগাঠনিক ব্যর্থতা।

Advertisement

মেহেরপুর-১ আসনের বিএনপি মনোনীত প্রার্থী মাসুদ অরুন জানান, নির্বাচনী প্রচরণা করতে দেয়া হচ্ছে না। নেতাকর্মীদের নামে গায়েবি মামলা দেয়া হচ্ছে। নির্বাচনী প্রচরণা অফিস ভেঙে দেয়া হচ্ছে। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড (সমান সুযোগ) বলতে কিছু নাই।

আর মেহেরপুর-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফরহাদ হোসেন বলেন, বিএনপির অভিযোগ ভিত্তিহীন ও বানোয়াট। উৎসবমুখর পরিবেশে প্রচার প্রচারণা করছেন প্রার্থীরা। বিএনপি নিশ্চিত পরাজয় জেনেই মিথ্যাচার করছে। আগামী ৩০ ডিসেম্বর নৌকায় ভোট দেয়ার জন্য ভোটাররা উদগ্রীব হয়ে আছে।

এদিকে ভোটাররা বলছেন, মুখে ফুলঝুরি নয়, চাই প্রতিশ্রুতির বাস্তবায়ন। বেকারদের কর্মসংস্থান, সৎ, যোগ্য, মাদকমুক্ত সমাজ গড়ার লক্ষ্যে যারা কাজ করবে তাদেরই ভোট দিতে চান তারা। তবে তারা চান সুষ্ঠু পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে।

সদর উপজেলার একটি পৌরসভা আর ৫টি ইউনিয়ন এবং মুজিবনগর উপজেলার ৪টি ইউনিয়ন নিয়ে মেহেরপুর-১ আসন। এ আসনে মোট ভোটার ২ লাখ ২৩ হাজার ৪২৩ জন। যার মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭ হাজার ৬৪১ জন এবং নারী ভোটার এক লাখ ১৫ হাজার ৭৮২ জন। এ আসনে এবার নতুন ভোটার ২৩ হাজার।

Advertisement

আসিফ ইকবাল/এফএ/এমএস