খেলাধুলা

টেনেটুনে পাস করলো ভারত ও অস্ট্রেলিয়ার পার্থ টেস্টের পিচ

পার্থ স্টেডিয়ামে যে পিচে ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ হয়েছে, সেটি এই মাঠে খেলা প্রথম টেস্ট। যে টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়া জিতেছে ভারতের বিপক্ষে। কিন্তু জিতলে কি হবে, শুরুতেই আইসিসির কাছ থেকে নেতিবাচক রেটিং পেল পার্থের পিচটি। আইসিসি জানিয়েছে, এই পিচ একেবারে 'গড়পড়তা' (এভারেজ) মানের ছিল।

Advertisement

পিচকে এই নেতিবাচক রেটিং দিয়েছেন আইসিসির ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে। 'গড়পড়তা' বলায় এই পিচ কোনোমতে বেঁচে গেল এবার। তবে বলা যায়, এমসিজিতে সিরিজের তৃতীয় টেস্টের আগে গ্রাউন্ডসম্যানদের জন্য একটি সতর্কবার্তাও দিয়ে রাখল আইসিসি।

টেস্ট ক্রিকেটে পিচের মান নিয়ন্ত্রণের জন্য চলতি বছরের শুরুর দিকে এই রেটিং পদ্ধতি চালু করে আইসিসি। যেখানে পিচের মান বিবেচনা করে পাঁচ ধরণের রেটিং দেয়া হয়। এই পাঁচ রেটিং হলো-খুব ভালো, ভালো, গড়পড়তা, গড়পড়তার নিচে, বাজে।

অ্যাডিলেড ওভালে ভারতের জয় পাওয়া সিরিজের প্রথম টেস্টের পিচকে 'খুব ভালো' রেটিং দিয়েছিল আইসিসি। তবে এবার দেয়া হলো 'গড়পড়তা' রেটিং। অর্থাৎ আরেকটু হলে (গড়পড়তার নিচে বা বাজে রেটিং পেলে) ডিমেরিট পয়েন্টও পেয়ে যেত পার্থের পিচ।

Advertisement

গত বছর এমসিজিকে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড) 'বাজে' রেটিং দিয়েছিলেন এই মাদুগালেই। যে ম্যাচের জন্য এই রেটিং দেয়া হয়, ব্যাটসম্যানদের দাপটে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার সে ম্যাচটি ড্র হয়েছিল।

এমএমআর/এমকেএইচ