রাজনীতি

নির্বাচনের পরিবেশ নিয়ে সিইসি মিথ্যাচার করছেন : সাকি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নির্বাচনের পরিবেশ নিয়ে মিথ্যাচার করছেন বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক ও ঢাকা-১২ আসনের কোদাল প্রতীকের প্রার্থী জোনায়েদ সাকি।

Advertisement

বৃস্পতিবার (২০ ডিসেম্বর) রাজধানীর মগবাজার, মধুবাগ, পেয়ারাবাগ ও মীরেরবাগ এলাকায় নির্বাচনী গণসংযোগ করার সময় তিনি এ অভিযোগ করেন।

জোনায়েদ সাকি বলেন, প্রধান নির্বাচন কমিশনার আরেক নির্বাচন কমিশনারের বক্তব্যকে মিথ্যা বলার মাধ্যমে তার নিজের দলীয় আনুগত্যই প্রমাণ করেছেন। প্রতিদিন বিরোধী প্রার্থীদের ওপর হামলা, মামলা, গ্রেফতার ও হয়রানি চলছে।

তিনি বলেন, বুধবার (১৯ ডিসেম্বর) রাতে মগবাজার এলাকায় ফেস্টুন লাগাতে গেলে দায়িত্বরত পুলিশ সরাসরি বাধা এবং গ্রেফতারের হুমকি দেয়। দেশব্যাপী এই পরিস্থিতি কোনোভাবেই নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ বা ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নিশ্চিত করছে না।

Advertisement

‘কার্যত নির্বাচনের মাঠ ভীষণভাবে অসমতল, একতরফা। এ পরিস্থিতি পরিবর্তনে নির্বাচন কমিশনের যা করণীয় তা না করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বক্তব্যকে অসত্য বলা নির্বাচন কমিশনের একটা সুষ্ঠু নির্বাচন করার সদিচ্ছাকেই আবারো প্রশ্নবিদ্ধ করেছে’ বলেন সাকি।

সংসদ নির্বাচনের প্রার্থী হিরো আলমের বিষয়ে নির্বাচন কমিশন সচিবের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, দেশের যে কোনো নাগরিকেরই আইনের আশ্রয় নেবার অধিকার রয়েছে-এটা সাংবিধানিক অধিকার। এ অধিকারকে ব্যঙ্গ করে ‘হাইকোর্ট দেখানোর’ কথা বলে তিনি নাগরিক হিসাবে হিরো আলম ও হাইকোর্ট উভয়কেই অপমানিত করেছেন এবং নাগরিকের সাংবিধানিক অধিকারকে তামাশায় পরিণত করেছেন। এগুলো ক্ষমতার বাহাদুরি ছাড়া আর কিছু নয়।

সাকি আরও বলেন, বিভিন্ন স্থানে সহিংসতা করে ভয়-ভীতির পরিবেশ সৃষ্টির মাধ্যমে মানুষকে ভোটকেন্দ্রে আসা থেকে বিরত রাখার ষড়যন্ত্র চলছে। সমস্ত ভয়-বাধা উপেক্ষা করে আপনারা ভোটকেন্দ্রে আসুন। কোদাল মার্কায় স্বতঃস্ফূর্তভাবে আপনাদের ভোট প্রদান করুন।

গণসংযোগে জোনায়েদ সাকির সঙ্গে ছিলেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কমিটির নেতা দেওয়ান আবদুর রশীদ নীলু, বাচ্চু ভূইয়া, তাসলিমা আখতার, বেলায়েত হোসেন, ইমরাদ জুলকারনাইন, মুসা কলিমুল্লাহ, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।

Advertisement

এমএএস/এএইচ/জেআইএম