আইন-আদালত

বিএনপির চার প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ

বগুড়া-৩ আসনের উপজেলা চেয়ারম্যান ও বিএনপির প্রার্থী আব্দুল মুহিত তালুকদারের মনোনয়নপত্র স্থগিত করে মাসুদা মমিনকে ধানের শীষ দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মাসুদা মমিনও বিএনপির প্রার্থী। মুহিত উপজেলা চেয়ারম্যান হওয়ার কারণে মাসুদা তার মনোনয়ন চ্যালেঞ্জ করেছিলেন।

Advertisement

এ ছাড়া নাটোর-১ আসনে কৃষক শ্রমিক জনতা লীগের মঞ্জুরুল ইসলাম বিমলের পরিবর্তে বিএনপির অধ্যক্ষ কামরুননাহার শিরিনকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দেয়া হয়েছে।

নওগাঁ-১ আসনে এ সালেক চৌধুরীর পরিবর্তে মোস্তাফিজুর রহমানকে, মানিকগঞ্জ-১ বিএনপির প্রার্থী ও উপজেলা চেয়ারম্যান এস এ জিন্নাহ কবিরের পরিবর্তে খন্দকার আব্দুল হামিদ ডব্লিউকে ধানের শীষ প্রতীক দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে করা আবেদন শুনানি নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

Advertisement

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এর আগে মানিকগঞ্জ-১ আসনে বিএনপি মনোনীত এস এ জিন্নাহ কবিরকে এবং নাটোর-১ আসনের কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী মঞ্জুরুল ইসলাম বিমলকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছিল। পরে দলের সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে মানিকগঞ্জ-১ আসনের খন্দকার আব্দুল হামিদ ডাব্লিউ এবং নাটোর-১ আসনের কামরুন্নাহার শিরিন হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানির পর আদালত প্রতীক পরিবর্তনের এই আদেশ দিলেন।

এফএইচ/জেডএ/এমকেএইচ

Advertisement