আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেলেন হর্ষবর্ধন শ্রিংলা

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের নতুন রাষ্ট্রদূত নিয়োগ করেছে দেশটি। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপিতে তার নিয়োগের বিষয়টি জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিটি নিজের ফেরবুক ওয়ালে সংযুক্ত করেছেন খোদ হর্ষবর্ধন শ্রিংলা।

Advertisement

যুক্তরাষ্ট্রে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত নভতেজ স্বর্ণা। এ বছরের শেষ নাগাদ অবসরে যাচ্ছেন নভতেজ। তার স্থলে ডোনাল্ড ট্রাম্পের দেশে যাচ্ছেন শ্রিংলা।

শ্রিংলার স্থলাভিষিক্ত হয়ে বাংলাদেশে হাইকমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস। যিনি বর্তমানে দিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্বপালন করছেন।

ঢাকায় দায়িত্ব নেয়ার আগে শ্রিংলা ব্যাংককে ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করেন। পেশাদার কূটনীতিক শ্রিংলা তিন দশকেরও বেশি কূটনৈতিক জীবনে ভারতের বিদেশ মন্ত্রণালয় (এমইএ) এবং প্যারিস, হ্যানয় ও তেল আবিব মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

Advertisement

এছাড়াও তিনি জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনে মিনিস্টার, কাউন্সিলর, ভিয়েতনামের হো চি মিন সিটিতে এবং দক্ষিণ আফ্রিকার ডারবানে কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শ্রিংলা এমইএতে বাংলাদেশ, শ্রীলঙ্কা, মিয়ানমার ও মালদ্বীপ বিষয়ক যুগ্ম-সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জাতিসংঘে রাজনৈতিক ও সার্ক সংক্রান্ত বিভাগে নেতৃত্ব দিয়েছেন।

দিল্লির সেইন্ট স্টিফেন কলেজ থেকে গ্রাজুয়েশন করেন হর্ষবর্ধন শ্রিংলা। ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেবার আগে ভারতের কর্পোরেট ও পাবলিক সেক্টরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। তিনি নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে মাল্টিলেটারাল ডিপ্লোমেসি অ্যান্ড কনফ্লিক্ট প্রিভেনশন বিষয়ে পড়াশুনা করেছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের নভেম্বর থেকে ভারতের প্রতিনিধি হয়ে ঢাকায় দায়িত্ব পালন করছেন হর্ষবর্ধন শ্রিংলা।

Advertisement

 

এসএইচএস/জেপি/এসএইচএস/এমকেএইচ/জেআইএম